ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শিক্ষামন্ত্রীকে সব মন্ত্রীর কাছে ক্ষমা চাইতে সংসদে অনুরোধ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮

‘সহনীয় পর্যায়ে ঘুষ খাওয়ার কথা বলায় এবং সব মন্ত্রী ঘুষ খায়’ মন্তব্য করায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে সব মন্ত্রীর কাছে ক্ষমা চাওয়ার অনুরোধ জানিয়েছেন ঝিনাইদহ-২ এর স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী। এছাড়া এ ধরনের মন্তব্যের জন্য তিনি শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন।

জাতীয় সংসদে মঙ্গলবার অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান তিনি। সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করে বিভিন্ন বিষয়ে যারা প্রতিবেদন দেন সেই কর্মকর্তাদের ‘সহনশীল মাত্রা’য় ঘুষ খেতে শিক্ষামন্ত্রীর পরামর্শ দেয়ার খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। পরে সংবাদ সম্মেলন করে এ খবর তার বক্তব্যের ভুল বোঝাবুঝির উপস্থাপন বলে দাবি করেন শিক্ষামন্ত্রী।

সংসদ সদস্য তাহজীব বলেন, ‘শিক্ষামন্ত্রী বলেছেন সহনীয় পর্যায়ে ঘুষ খান। আপনাদের ঘুষ না খাওয়ার নৈতিক সাহস আমার নেই। কারণ আমি ঘুষ খাই। মন্ত্রীরা ঘুষ খান।’

তিনি বলেন, সব মন্ত্রী বিশেষ করে যারা স্বচ্ছতা ও শততার সঙ্গে সব বিতর্কের ঊর্ধ্বে কাজ করে যাচ্ছেন এ সংসদে দাঁড়িয়ে শিক্ষামন্ত্রীকে তাদের কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়ার অনুরোধ করছি, আবেদন করছি, নিবেদন জানাচ্ছি।

তাহজীব বলেন, ‘শিক্ষামন্ত্রীকে তার বক্তব্যের ব্যাপারে ব্যাখ্যা দিতে হবে। আর সত্যি সত্যি তিনি যদি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ হন তাহলে সমগ্র সরকারকে জনগণের কাছে বিতর্কিত না করে তার উচিত নিজ পদ থেকে নিজেকে প্রত্যাহার করা। নিশ্চয় একটি সফল সরকারের ভাবমূর্তি তার বক্তব্যে ভূলণ্ঠিত হতে পারে না। যারা নির্বাহী দায়িত্বে আছেন তারা অবশ্যই বিষয়টি গুরুত্বের সঙ্গে উপলব্ধি করবেন।

এরপর কুমিল্লার জাতীয় পার্টির এমপি নূরুল ইসলাম মিলন শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থা এমন এক পর্যায়ে এসে দাঁড়িয়েছে সেটা অত্যন্ত দুঃখজনক। তিনি প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার নেয়ার বিরোধিতা কর বলেন, এর প্রয়োজন ছিল না। এর ফলে দুর্নীতি বাড়ে। শিক্ষকরা আজকে প্রশ্নপত্র ফাঁস করেন।

এইচএস/জেডএ/আইআই

আরও পড়ুন