ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নন-এমপিও শিক্ষকদের অনশন ভাঙাতে প্রেস ক্লাবে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৬ এএম, ০২ জানুয়ারি ২০১৮

এমপিওভুক্তির দাবিতে অনশনরত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীদের অনশন ভাঙাতে জাতীয় প্রেস ক্লাবের সামনে উপস্থিত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার বেলা ১১টার দিকে সেখানে পৌঁছান তিনি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনও তার সঙ্গে আছেন।

শিক্ষামন্ত্রী দাবি পূরনের আশ্বাস দিয়ে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের অনশন ভাঙতে আহ্বান জানন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে গত ২৬ ডিসেম্বর থেকে প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীরা। এতে সাড়া না পাওয়ায় গত রোববার সকাল থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন তারা।

teacher

অনশনে মঙ্গলবার সকাল পর্যন্ত ২০ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে সাতজনকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাদের স্যালাইন দেয়ার পর কিছুটা সুস্থ বোধ করলে আবারও আন্দোলনস্থলে আনা হয়।

সারাদেশে নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠান আছে ৫ হাজার ২৪২টি। এগুলোতে শিক্ষক-কর্মচারীর সংখ্যা ৭৫ থেকে ৮০ হাজার। স্বীকৃতি পেলেও এসব নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে কোনো আর্থিক সুবিধা পান না।

অন্যদিকে বর্তমানে দেশে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান আছে প্রায় সাড়ে ২৬ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী ৪ লাখের বেশি। সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

এমএইচএম/এমবিআর/এমএস

আরও পড়ুন