ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৮ জুলাই থেকে ৩ আগস্ট জাতীয় মৎস্য সপ্তাহ

প্রকাশিত: ০২:৫৮ পিএম, ১২ জুলাই ২০১৫

আগামী ২৮ জুলাই থেকে ৩ আগস্ট জাতীয় মৎস্য সপ্তাহ-’১৫ উদযাপিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন জাতীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়। দেশের মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়নে জনগণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং লাগসই প্রযুক্তিভিত্তিক মৎস্য চাষ ও ব্যবস্থাপনা সম্পর্কিত সম্প্রসারণ কার্যক্রম জোরদার করার লক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিবছর জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করে। প্রতিবছরের মতো এবার এ সপ্তাহের  স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য অধিদফতরের মাধ্যমে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জাতীয় এবং জেলা পর্যায়ের নানা কর্মসূচি গ্রহণ করেছে। মৎস্য সপ্তাহের প্রথম দিন ২৮ জুলাই সকাল ৮ টায় মৎস্য ভবন থেকে প্রেসক্লাব হয়ে মুক্তাঙ্গন পর্যন্ত সড়ক র্যালি এবং একই দিন সকাল ১০ টায় মৎস্য অধিদফতরের সভাকক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

জাতীয় মৎস্য সপ্তাহের দ্বিতীয় দিন কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে প্রধানমন্ত্রী এ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে এবং মৎস্য সম্পদের উন্নয়নে বিশেষ অবদানের জন্য তিনি বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় মৎস্য পুরস্কার প্রদান করবেন। পরে গণভবন পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। এদিন বিভিন্ন জাতীয় পত্রিকায় এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

কর্মসূচির তৃতীয় দিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনস্থ পুকুরে মাছের পোনা অবমুক্ত করার কথা রয়েছে এবং সন্ধ্যায় কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গনে অর্থমন্ত্রী পাঁচ দিনব্যাপী মৎস্য মেলার উদ্বোধন করবেন।

কর্মসূচির চতুর্থ দিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। পঞ্চম দিন শিশু একাডেমিতে বিষয় ভিত্তিক চিত্রাঙ্গণ প্রতিযোগিতা বিভিন্ন স্থানে আলোচনা সভা, ভিডিও প্রদর্শনী এবং জাতীয় কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহে ধর্মমন্ত্রী দুইদিন ব্যাপী মৎস্য প্রযুক্তি মেলার উদ্বোধন করবেন।

মৎস্য সপ্তাহের ষষ্ঠদিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘কোড অব কন্ডাক্ট ফর বাংলাদেশ ট্রারম্পিস ইন্ডাস্ট্রি’ বিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হবে। শেষদিন ৩ আগস্ট মৎস্য অধিদফতরের সম্মেলন কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহের সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া জেলা পর্যায়েও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হবে।

জাতীয় মৎস্য সপ্তাহ’১৫ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত জাতীয় কমিটির সভায় মন্ত্রণালয়ের সচিব শেলিনা আফরোজা, অতিরিক্ত সচিব মো. আনিছুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব গাজী আলী আকবর, বিটিভির উপ-মহাপরিচালক (বার্তা) ড. সৈয়দা তাসমিনা আহমেদ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএইচএস/আরআইপি