ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মানহীন বই প্রকাশ করছে এনসিটিবি

প্রকাশিত: ০৯:১১ এএম, ০৮ জুলাই ২০১৫

বই প্রকাশনায় মান বজায় রাখছে না জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এমন অভিযোগ ওঠেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে প্রাথমিক স্তরের প্রাক-প্রাথমিক ও প্রাথমিকের বিভিন্ন শ্রেণির বইয়ে প্রায় প্রতি বছরই প্রচুর ভুল ধরা পড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। তারা বইয়ের মান যাচাই করে যথাযথ ব্যবস্থা নেয়ারও দাবি তুলেন।

কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে এনসিটিবির পুস্তক ছাপানো নিয়ে আলোচনাকালে কমিটির বেশ কয়েকজন সদস্য এনসিটিবির দায়িত্বহীনতা নিয়ে প্রশ্ন তুলেন। তারা অভিযোগ করে বলেন, প্রায় প্রতি বছরই পাঠ্যবইয়ে ভুল ধরা পড়ছে, এটি কখনো কাম্য হতে পারে না। এসব ভুলে ভরা মানহীন বইয়ে শিক্ষার্থীদের উপকারের চেয়ে অপকারই বেশী হচ্ছে।

আলোচনার পরিপ্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে বইয়ের মান যাচাই বাছাইয়ের সিদ্ধান্ত নেয়া হয়। এ লক্ষ্যে কমিটির সদস্য সামশুল হক চৌধুরীকে আহ্বায়ক করে ৫ সদস্যের একটি সাব-কমিটি গঠন করে দেয়া হয়েছে। এ কমিটির অন্য সদস্যরা হলেন- নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম ও উম্মে রাজিয়া কাজল। এ কমিটির প্রতিবেদনের প্রেক্ষিতে কার্যকর সুপারিশ প্রদান করা হবে বলে জানা গেছে।
 
কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম এবং উম্মে রাজিয়া কাজল অংশ নেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এআরএস/এমএস