ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ওমরা ভিসা বন্ধে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

প্রকাশিত: ০৭:৩৩ এএম, ০৮ জুলাই ২০১৫

ওমরা ভিসা বন্ধ হওয়ার পিছনে যারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। পাশাপাশি ওমরা ভিসা চালু করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বেগম জেবুন্নেছা আফরোজের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী একথা জানান।

তিনি বলেন, ওমরাহ ভিসায় সৌদি আরবে ওমরাহ করতে গিয়ে বেশ কিছু ওমরাহযাত্রী বাংলাদেশ প্রত্যাবর্তন না করার অভিযোগে বর্তমানে ওমরাহ ভিসা বন্ধ রয়েছে।

এ প্রসঙ্গে ধর্মমন্ত্রী বলেন, বাংলাদেশ ওমরাহ এজেন্সি সৌদি ওমরাহ এজেন্সির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বাংলাদেশের সৌদি দূতাবাসের মাধ্যমে ওমরাহ ভিসা সংগ্রহকরে ওমরাহ কার্যক্রম সম্পন্ন করে থাকে। বর্তমানে সরকারি ব্যবস্থাপনায় ওমরাহ কার্যক্রম পরিচালিত হয়না তাই এতে মন্ত্রণালয়ের কোনো অবহেলা নেই।

৬৭ এজেন্সি সৌদি কর্তৃক কালো তালিকাভুক্ত

দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী জানান, ২০১৪ সালের হজ মৌসুমে বাংলাদেশের ৬৭টি হজ এজেন্সির কার্যক্রমের ওপর সৌদি কর্তৃপক্ষ বিভিন্ন ক্রুটি ও মন্তব্য সম্বলিত একটি প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনে পরবর্তী ৩০ দিনের মধ্যেই এজেন্সিগুলোকে জবাব প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল। পরবর্তীতে  এজেন্সিসমুহ কর্তৃক জবাব প্রদান করা হলেও অদ্যাবধি সৌদি কতৃপক্ষ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত ও পদক্ষেপ সম্পর্কে  মন্ত্রণালয় অবহিত নয়।  

সরকারি হাজী ২হাজার ৭৫৪জন

বেগম নূর ই হাসলা লিলি চৌধুরীর এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী জানান, আসন্ন হজ মৌসুমে বাংলাদেশ থেকে সরকারিভাবে ২হাজার ৭৫৪জন হাজী সৌদি আরব গমন করবেন। এবং হাজীদের যাতে কোনো ধরণের সমস্যা না হয় সেদিকে সরকার তৎপরত হয়েছে। ইতোমধ্যেই সরকারি ব্যবস্থাপনার হাজীদের জন্য সৌদি আরবে বাড়ীভাড়া কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

এইচএস/এসকেডি/এমএস