ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৩:৫১ এএম, ০৯ ডিসেম্বর ২০১৭

আজ ৯ ডিসেম্বর, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। ২০০৩ সালে এ দিনটিকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ।

বাংলাদেশে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সাল থেকে দিবসটি পালন শুরু করে। তবে দুদুক প্রতিবছর দিবসটি পালন করলেও তা সরকারিভাবে পালিত হতো না। এবারই প্রথম দেশে সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে।

দিবসটির এ বছরের শ্লোগান ‘আসুন, দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই’।

দিবসটি উপলক্ষে দুদক বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। সকাল সোয়া ৯টায় চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুর্নীতি দমন কমিশনের সামনের রাস্তায় শান্তির প্রতীক পায়রা ও ফেস্টুন উড়িয়ে দিবসের সূচনা করেন। এরপর দুদুকের মিডিয়া সেন্টারে রেজিস্টারে স্বাক্ষরের মাধ্যমে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন তিনি। সর্বসাধারণের স্বাক্ষরের জন্য উন্মুক্ত এ কর্মসূচি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

এ ছাড়া সকাল ১০টায় চেয়ারম্যান ও কমিশনারদের নেতৃত্বে দুদুক প্রধান কার্যালয় ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারি, প্যানেল আইনজীবী, ঢাকা মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, গার্ল গাইডস, বয়েজ স্কাউট, আনসার ও বিএনসিসির সদস্যসহ সাধারণ মানুষকে নিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া শিশুপার্ক, গুলিস্থান, ফার্মগেটসহ জনসমাগম হয় এমন স্থানে দুর্নীতিবিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হবে।

এদিকে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের সব মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মানববন্ধন, আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এমএমজেড/এমএস

আরও পড়ুন