ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক জোন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ

প্রকাশিত: ১২:০৮ পিএম, ০২ জুলাই ২০১৫

ভুটানের অর্থমন্ত্রী নামগে দর্জি ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া দক্ষিণ এশিয়ায় একটি অর্থনৈতিক জোন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ডেপুটি স্পিকারের কার্যালয়ে এক বৈঠকে তারা দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

দুপুরে ভুটানের অর্থমন্ত্রীর নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধিদল জাতীয় সংসদে আসলে ডেপুটি স্পিকার তাদের স্বাগত জানান। তিনি বাংলাদেশ জাতীয় সংসদের কার্যাবলী এবং সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় জাতীয় সংসদের ভূমিকা সম্পর্কে তাদেরকে অবহিত করেন। তিনি ভুটানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু আখ্যায়িত করে প্রথম স্বাধীনতার স্বীকৃতি দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এসময় ভুটানের অর্থমন্ত্রী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উৎপাদনমুখী কর্মকাণ্ড ও কূটনৈতিক দূরদর্শিতার প্রশংসা করেন। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং বাংলাদেশ-ভারত-নেপাল-ভুটান কানেক্টিভিটি চুক্তি স্বাক্ষরে এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বৈঠকে ডেপুটি স্পিকার বলেন, বিশ্বব্যাংকসহ অন্যান্য আন্তর্জাতিক আর্থিক সংগঠনগুলো যেসব শর্ত স্বাপেক্ষে উন্নয়নশীল দেশগুলোকে ঋণ সহায়তা দেয় সেসব শর্ত পূরণ করতে গেলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও টেকসই উন্নয়ন কঠিন হয়ে পড়ে। তাই দক্ষিণ এশিয়াতে একটি অর্থনৈতিক জোন গড়ে তোলা অতি জরুরি। সেক্ষেত্রে সার্ক দেশগুলোর মধ্যে যোগাযোগ সহজ হলে দক্ষিণ এশিয়ায় একটি বড় অর্থনৈতিক জোন গড়ে উঠবে। কানেক্টিভিটি চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে মুক্ত বাণিজ্য ও অর্থনৈতিক জোনের সূচনা হলো। এতে স্বাক্ষরকারী সব দেশই লাভবান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এইচএস/এসএইচএস/আরআই