ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৭ মার্চের ভাষণকে স্বীকৃতি দিয়ে ইউনেস্কোও গর্বিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১৮ নভেম্বর ২০১৭

ঢাকায় নিযুক্ত ইউনেস্কোর কান্ট্রি ডিরেক্টর বিয়েট্রিস খলদুন বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ‘বিশ্ব ঐহিত্যের প্রামাণ্য দলিল’ হিসেবে স্বীকৃতি দিয়ে ইউনেস্কোও গর্বিত। শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত নাগরিক সমাবেশে একথা বলেন তিনি।

বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি ঐতিহাসিক নথি ও প্রামাণ্য দলিল হিসেবে বিবেচনা করা হয়েছে। ভাষণটির ওপর অনেক পর্যালোচনা করে দেখা যায়, এর ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। গত মাসেই এ স্বীকৃতি দেয়া হয়। একটি ভাষণের মাধ্যমে একটি জাতিকে একত্রিত করার ইতিহাসের দলিল এটি। একটি স্বাধীন রাষ্ট্রের ঐতিহাসিক প্রেক্ষাপট।

নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে এ সমাবেশে সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। প্রধান অতিধি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরী, অধ্যাপক রফিকুল হক, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, সাংবাদিক গোলাম সারওয়ার অনুষ্ঠানে বক্তব্য দেন। কবি নির্মলেন্দু গুণ তার রচিত কবিতা এবং সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর কবিতা আবৃত্তি করেন।

সমাবেশে স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

একই সময়ে বাংলা একাডেমি চত্বরে ঢাকা লিট ফেস্টও চলে সুশৃঙ্খলভাবে। তিন দিনব্যাপী এ উৎসবের আজ শেষদিন। একদিকে নাগরিক সমাবেশ অন্যদিকে চলে আন্তর্জাতিক সাহিত্য উৎসব।

এসএইচএস/আরআইপি

আরও পড়ুন