ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দশম সংসদের তৃতীয় অধিবেশন শেষ হচ্ছে

প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

দশম সংসদের তৃতীয় অধিবেশন শেষ হচ্ছে বৃহস্পতিবার। মোট ১৪ কার্যদিবসের এই অধিবেশনে পাস হয়েছে বহুল ‘আলোচিত’ ও ‘সমালোচিত’ সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪।

গত ১৭ সেপ্টেম্বর সংসদের সংখ্যা গরিষ্ঠ অর্থ্যাৎ মোট ৩২৭ জন সংসদ সদস্যের বিভক্তি ভোটের মাধ্যমে পাস হয়েছে এই বিল। সংবিধানের এই সংশোধনের মাধ্যমে উচ্চ আদালতের বিচাপতিদের অপসারণের ক্ষমতা ফিরে পেল জাতীয় সংসদ।

দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের চতুর্দশ কার্যদিবসের শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করে শোনাবেন।

গত ৫ জানুয়ারির নির্বাচনে গঠিত দশম জাতীয় সংসদের এটা ছিল তৃতীয় অধিবেশন। এর আগে ২৯ জানুয়ারি শুরু হয় দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন। প্রথম অধিবেশন চলে ১০ এপ্রিল পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন (বাজেট) শুরু হয় ৩ জুন থেকে এবং শেষ হয় ৩ জুলাই।

এবারের অধিবেশনে মোট কার্যদিবস ছিল ১৪টি। এ অধিবেশনে ১৩টি সরকারি বিলের মধ্যে পাঁচটি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৫৪৪টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো হতে ২৭টি নোটিশ গৃহীত হয় এবং গৃহীত নোটিশের মধ্যে ১৪টি সংসদে আলোচিত হয়। ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ১৩৫টি।

এ ছাড়া সম্প্রতি গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলায় দুই হাজার ১০১ জন নিহত হওয়া প্রসঙ্গে সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের উত্থাপিত একটি নোটিশ প্রস্তাব (সাধারণ)-১৪৭ বিধিতে এ অধিবেশনে আলোচিত হয়।