ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পূর্ব ও পশ্চিমাঞ্চলের রেল উন্নয়নের জন্য প্রকল্প

প্রকাশিত: ০৪:৪৩ এএম, ২৫ জুন ২০১৫

দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলের রেলের উন্নয়নের জন্য ১০০ কোটি টাকা ব্যয়ে দুটি আলাদা প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এই প্রকল্পের ভেতরে দেশের লেভেল রেল ক্রসিংগুলোতে দুর্ঘটনা এড়াতে ২ হাজার নতুন গেটকিপার নিয়োগের বিষয়টি অর্ন্তভুক্ত করা করা হয়েছে  বলে পরিকল্পনা মন্ত্রনালয় সুত্র জানিয়েছে। সুত্র জানায়, বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপনের কথা রয়েছে।

এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের এক সদস্য বলেন, প্রকল্প দুটির মূল উদ্দেশ্য হচ্ছে লেভেল ক্রসিং গেটগুলোর প্রয়োজনীয় পুনর্বাসন ও মান উন্নয়ন। এতে ওই অঞ্চলের ক্রসিং গেটগুলো দিয়ে নিরবচ্ছিন্ন ট্রেন চলাচল ও পথচারীর নিরাপত্তা নিশ্চিত হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের এ উদ্যোগ বাস্তবায়নে দুটি প্রকল্পের অধীনে সরকারের ব্যয় হবে প্রায় ১০০ কোটি টাকা। এর আওতায় ওই অঞ্চলের ৬৭২টি রেল ক্রসিংয়ের আধুনিকায়ন ও ঝুঁকি নিরসনে সিগন্যালিং ব্যবস্থার উন্নয়ন করা হবে। এ জন্য ১ হাজার ৮৮৯ গেটকিপারও নিয়োগ দেয়া হবে।

জানা গেছে, ওই অঞ্চলে রেলের ৯৭৮টি অনুমোদিত ক্রসিংয়ের মধ্যে মাত্র ২২১ গেটকিপার রয়েছে। বাকিগুলো এখনও অরক্ষিত অবস্থায় রয়েছে। এজন্য নতুন করে এসব নিয়োগ দেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে।

এসকেডি/এআরএস/পিআর