ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গাদের জন্য সুইজারল্যান্ড দিচ্ছে ৬৭ কোটি টাকা

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১১:০৭ এএম, ২৪ অক্টোবর ২০১৭

রোহিঙ্গা শরণার্থী সঙ্কট মোকাবেলায় মানবিক সহায়তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সুইজারল্যান্ড। সহায়তা ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে (৬৭ কোটি ১৫ লাখ ৩১ হাজার ৬০০ টাকা প্রায়) উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এ সহায়তা প্রদানের তহবিল সংগ্রহের জন্য ২৩ অক্টোবর জেনেভায় আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে এক বৈঠক হয়। বৈঠকে সহায়তা বাড়ানোর এ সিদ্ধান্ত হয়। এর আগে গত ১৭ সেপ্টেম্বর ১০ কোটি ২০ লাখ টাকা জরুরি সহায়তা দেয়ার কথা জানিয়েছিল সুইজারল্যান্ড।

ঢাকার সুইজারল্যান্ডের অ্যাম্বাসি থেকে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের জনগণের দ্বারা প্রদর্শিত সংহতি ও উদারতা সত্ত্বেও রোহিঙ্গাদের জন্য সুরক্ষা, পানি, খাদ্য ও স্যানিটেশনসহ সব খাতে এখনও ব্যাপক সাহায্যের চাহিদা রয়েছে। ক্রমবর্ধমান এ চাহিদা মোকাবেলায় সুইজারল্যান্ড বাংলাদেশে মানবিক সহায়তা ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের (এসডিসি) মানবিক সহায়তা বিভাগ জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এবং বিভিন্ন এনজিও পরিচালিত কর্মকাণ্ডে সুইজারল্যান্ডের অঙ্গীকারের প্রায় অর্ধেক পরিমাণ অর্থ ইতোমধ্যে প্রদান করেছে।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য সুইজারল্যান্ড তাঁবু ও অন্যান্য জরুরি সরঞ্জামাদিও সরবরাহ করেছে। সুইস মানবিক সহায়তা বিভাগের মাধ্যমে নিয়োজিত তিনজন সুইস বিশেষজ্ঞ কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মকাণ্ডে সহায়তা করছে।

রাখাইন রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের যে তথ্য বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে, তাতে সেখানকার নিরাপত্তা ও মানবিক পরিস্থিতি নিয়ে সুইজারল্যান্ড গভীরভাবে উদ্বিগ্ন। রাখাইন রাজ্যে ২৫ আগস্ট পুলিশ স্টেশনে হামলার নিন্দা জানানোর পাশাপাশি এ হামলার প্রতিক্রিয়ায় সরকারি বাহিনী দ্বারা সেখানে সংঘটিত ধ্বংসযজ্ঞেরও নিন্দা জানায় সুইজারল্যান্ড।

মিয়ানমার সরকারকে আন্তর্জাতিক আইনের অধীনে তার বাধ্যবাধকতাসমূহের প্রতি পুরোপুরি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছে সুইজারল্যান্ড। বিশেষত সব মানবাধিকার লঙ্ঘন রোধ করা এবং এই ধরনের অপরাধের সঙ্গে জড়িতদের বিচারের সম্মুখীন করার ওপর জোর দেয়া হয়েছে ওই বৈঠকে।

জেডএ/আইআই

আরও পড়ুন