ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মিয়ানমারকে দেয়া সব বাণিজ্যিক সুবিধা বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৩ এএম, ২৪ অক্টোবর ২০১৭

গণহত্যা, ধর্ষণ ও অমানবিক নির্যাতনের দায়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সব ধরনের বাণিজ্যিক সুবিধা বন্ধের আহ্বান জানিয়েছে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়। ছয়টি গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতাকর্মীরা এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

শ্রমিক নেতারা বলেন, গণহত্যা, ধর্ষণ ও অমানবিক নিযার্তনের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে।

সরকারের এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। কিন্তু যখন দেখি রোহিঙ্গাদের সঙ্গে অমানবিক আচরণের মধ্যেই বাংলাদেশ সরকার মিয়ানমার থেকে চাল আমদানির সিদ্ধান্ত নেয় তখন আমরা মর্মাহত হই।

তারা বলেন, মিয়ানমারে গণহত্যা বন্ধ ও চলমান সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। মিয়ানমারকে দেওয়া সকল বাণিজ্যিক সুবিধা বাতিল করতে হবে। জাতিসংঘ ও আইএলওসহ সব আন্তর্জাতিক সংস্থাগুলোকে এ ব্যাপারে সক্রিয় হতে হবে।

এ ছাড়া আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, কানাডাসহ বিভিন্ন দেশের বায়ার ও ব্র্যান্ডগুলোকে মিয়ানমারে তৈরি গার্মেন্টস সামগ্রী কেনা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি। পাশাপাশি মিয়ানমারে তৈরি পণ্যসামগ্রী বর্জনেরও ডাক দেন তারা।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসান, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারি ফেডারেশনের সভাপতি এম দেলোয়ার হোসেন ও বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক কর্মচারি ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন প্রমুখ।

মানববন্ধন শেষে পতাকা মিছিল বের করে পল্টন মোড় ঘুরে প্রেসক্লাবে এসে শেষ হয়।

এসআই/এআরএস/এমএস