ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আমি শিরীন শারমিন চৌধুরী বলছি

প্রকাশিত: ০২:৩১ পিএম, ২৪ জুন ২০১৫

হঠাৎ করেই বেজে উঠবে আপনার মোবাইল ফোন। অপরিচিত নম্বরটি দেখে আপনি হ্যালো বলতেই ওপাশ থেকে ভেসে আসবে একজন নারীর ভরাট কণ্ঠস্বর। নিজের পরিচয় ও সালাম দিয়েই ৩০ সেকেন্ড একাই বলে যাবেন।

তিনি বলবেন ‘জাতীয় পুষ্টি সেবার পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ। আপনার শিশুকে জন্মের পর থেকে ছয়মাস বয়স পর্যন্ত শুধু মায়ের বুকের দুধ খাওয়ান। শুধু দুধ ছাড়া এক ফোঁটা পানিও খাওয়াবেন না। ছয়মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি খাবার খাওয়ান। দুই বছর বয়স পর্যন্ত বাচ্চাকে বুকের দুধ খাওয়ান। যেকোনো পুষ্টিবিষয়ক পরামর্শের জন্য নিকটস্থ কমিউনিটি ক্লিনিক বা নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রে সেবা নিন। আপনার গর্ভাবস্থা নিশ্চিত হলে গর্ভকালীন সময়ে এবং প্রসব পরবর্তী তিন মাস প্রতিদিন একটা করে আয়রন বড়ি খাবেন।’

পাঠকরা নিশ্চয় ভাবছেন এটা আবার কোনো গল্প। না এটা কোনো গল্প নয়, স্বয়ং জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আপনার কাছে পরিচয় দিয়ে বলবেন, আমি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলছি।

জানা গেছে, জাতীয় পুষ্টি সেবা কার্যক্রমের আওতায় স্পিকারের কণ্ঠে দেশের প্রায় চার কোটি মানুষের কাছে পুষ্টি ও স্বাস্থ্যসেবার তথ্যবিষয়ক তথ্যবার্তাটি যাচ্ছে। গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটকসহ সব মোবাইল অপারেটর থেকেই তথ্যবার্তাটি গ্রাহকের কাছে পাঠানো হচ্ছে।

জাতীয় পুষ্টি সেবা কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার মওদুদ হোসেন জাগো নিউজকে বলেন, মাত্র ৩০ সেকেন্ডের এ বার্তাটির মাধ্যমে স্পিকার জাতীয় পুষ্টি সেবা কার্যক্রমকে গতিশীল করতে, সুস্থ শিশু ও সুস্থ জাতি গঠনের লক্ষ্যে শিশুকে মায়ের বুকের দুধ ও পরিপূরক খাবার খাওয়ানোর ব্যাপারে মায়েদের সচেতন করবেন।

স্পিকারের এ বার্তাটি তিন কোটি ৯৫ লাখ গ্রাহকের কাছে যাবে বলে তিনি জানান।

এমইউ/বিএ/আরআই