ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সবাইকেই একযোগে কাজ করতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০৪ পিএম, ২৩ অক্টোবর ২০১৭

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সামরিক শাসন ও সাম্প্রদায়িকতার জঞ্জাল পরিষ্কার করতে কবি-সাহিত্যিক থেকে রাজনীতির মাঠকর্মী, সবাইকে একযোগে কাজ করতে হবে। এজন্য কবি শামসুর রাহমান আমাদের জাতীয় জীবনে এখনও প্রাসঙ্গিক।

সোমবার শাহবাগে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে ‘কবি শামসুর রাহমান : জীবন ও সাহিত্য’ বিষয়ক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। কবির ৮৯তম জন্মদিন উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, সামরিক-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবি শামসুর রাহমানের সোচ্চার কাব্য আমাদের আত্মা ও বোধের মুক্তির পথে চিরন্তন প্রেরণা। শেখ হাসিনার সরকার অতীতের স্বৈর-সাম্প্রদায়িকতার জঞ্জাল থেকে জাতিকে মুক্ত করে কৃষ্ণপক্ষ থেকে শুক্লপক্ষে নিয়ে চলেছেন।

শামসুর রাহমানকে দেশের নাগরিক জীবনের শ্রেষ্ঠ কবি হিসেবে অভিহিত করে মন্ত্রী বলেন, অমর কবির কবিতার প্রতিটি লাইনে ভাষা, স্বাধীনতা, জীবন ও যৌবনের গান ধ্বনিত-প্রতিধ্বনিত।

সাবেক সিনিয়র সচিব ও সংস্কৃতিজন হেদায়েতুল্লাহ আল মামুনের সভাপতিত্বে জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী ও সমকালীন কবিদের মধ্যে মুহম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, নাসির আহমেদ, মাহবুব আজিজ বক্তব্য রাখেন।

সভা শেষে ‘বিশিষ্ট আলোকচিত্রী এম এ তাহেরের ক্যামেরায় কবি শামসুর রাহমান’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

এমইউএইচ/এএইচ/আরআইপি