ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এসডিজি অর্জনে পানি খাতকে গুরুত্ব দিতে হবে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০২:৫৯ এএম, ২২ অক্টোবর ২০১৭

‘গ্রামাঞ্চলের ৮৭ শতাংশ মানুষ উন্নত উৎসের পানি সুবিধার আওতায় রয়েছে। সংবিধানে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা বিধান নিশ্চিত করার পাশাপাশি এসডিজি অর্জনে পানি খাতকে বিশেষ গুরুত্ব দিতে হবে।’

শেওড়াপাড়াস্থ বেসরকারি সংস্থা ডরপ এর সভা কক্ষে ‘পানিই জীবন : জীবনের গল্প’ শিরোনামের পুস্তিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। ডরপ ও হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

ডরপ’র চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী পুস্তিকাটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব বেগম হোসনে আরা আক্তার ও মোড়েলগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. শাহ্-ই-আলম বাচ্চু।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নিরাপদ পানির চাহিদা পূরণে বোতলজাত পানির চাহিদা বেড়েছে এবং এ খাতে সবার বিনিয়োগ বেড়েছে। পানির জন্য দেশের দক্ষিণাঞ্চলীয় মোড়েলগঞ্জ উপজেলাবাসী অবেহেলিত। ভূগর্ভস্থ পানির লবণাক্ততার জন্য এখানকার মানুষ পুকুর ও বৃষ্টির পানির উপর নির্ভরশীল। প্রকাশিত বইটিতে সেখানকার বাস্তব চিত্র ফুটে ওঠেছে।

তারা আরও বলেন, সরকারের অর্জনে বেসরকারি সংগঠনগুলোর অবদান রয়েছে। পানি সমস্যা সমাধানে সরকারি বেসরকারি সংগঠনগুলো কাজ করছে। সরকারের ১৩টি মন্ত্রণালয় পানি নিয়ে কাজ করে থাকে। স্থানীয় নিরাপদ পানির চাহিদা পূরণে পিএসএফ রক্ষণাবেক্ষণে নজর দিতে হবে। এ ক্ষেত্রে সমাজে সচেতন ও উদ্যোগী সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

ডরপ’র গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সাবেক প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ, ডরপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মনিরুজ্জামান ও মোহাম্মদ গোলাম মোক্তাদির, বাংলাদেশ ওয়াস অ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার, হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর উম্মে হাবিবা, হাজী রাজাউল­াহ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম খান প্রমুখ বক্তব্য রাখেন।

এফএইচএস/আরএস/এমএম

আরও পড়ুন