ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বড়সড় প্রতিনিধি দল নিয়ে ইসিতে যাচ্ছে বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৪০ এএম, ১৪ অক্টোবর ২০১৭

জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মতবিনিময়ের অংশ নিতে বড়সড় প্রতিনিধি দল নিয়ে নির্বাচন কমিশনে যাচ্ছে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। রোববার বেলা ১১টায় বিএনপির সঙ্গে ইসির বৈঠক হবে।

বর্তমান সরকারের অধীনে নির্বাচন না করার দাবি জানাবে বিএনপি। এছাড়া নির্বাচনে দলটি সেনা মোতায়েন চাইবে বলে জানা গেছে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এতে সভাপতিত্ব করবেন। এ সময় অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিবও সভায় উপস্থিত থাকবেন।

বিএনপির প্রতিনিধি দলে ১৬ সদস্য থাকবেন বলে দলের একাধিক নেতা জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

এ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে বর্তমান সংসদ বিলুপ্তির কথা বলা হবে। আর নির্বাচনে সেনা মোতায়েন চাওয়া হবে। এসব ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না। নির্বাচনে ইভিএম ব্যবহারের বিপক্ষে বিএনপি। আরপিওসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে। আশা করি ইসি বিএনপির দাবিগুলো মেনে নিয়ে সে অনুযায়ী পরিবেশ সৃষ্টি করবে।

জানা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে সংলাপে অংশ নিতে পারেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাবেক সচিব আবদুল হালিম, ক্যাপ্টেন সুজাউদ্দিন, সাবেক শিক্ষক ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুব উল্লাহ প্রমূখ।

উল্লেখ্য ১৮ অক্টোবর বেলা ১১টায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় করবে ইসি। এছাড়া ১৬ অক্টোবর বেলা ১১টায় কৃষক শ্রমিক জনতা লীগ ও বেলা ৩টায় বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), ১৯ অক্টোবর বেলা ১১টায় জাতীয় পার্টি (জেপি) ও বিকেল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

অপরদিকে, ২২ অক্টোবর বেলা ১১টা অরাজনৈতিক সংগঠন নির্বাচনী পর্যবেক্ষক, ২৩ অক্টোবর বেলা ১১টায় নারী নেত্রী এবং ২৪ অক্টোবর বেলা ১১টায় নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

এর আগে গত জুলাইয়ে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে ইসি। এরই ধারাবাহিকতায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ইসি। পরবর্তীতে ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে।

এইচএস/এএইচ/আরআইপি

আরও পড়ুন