ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইপিইউ সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের ১৪ প্রতিনিধি রাশিয়ায়

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৯ পিএম, ১২ অক্টোবর ২০১৭

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ ) ১৩৭ তম সম্মেলনে যোগ দিতে বাংলাদেশ জাতীয় সংসদের ১৪ সদস্যের প্রতিনিধি দল রাশিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে ১৪ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল বৃহস্পতিবার রাশিয়ার সেন্টপিটাসবার্গ রওনা হয়েছেন।

প্রতিনিধি দলে ১৪ জন সংসদ সদস্য এবং ৬ জন কর্মকর্তা রয়েছেন। ১৪ থেকে ১৮ অক্টোবর সেন্টপিটাসবার্গ এ অনুষ্ঠেয় আইপিইউ সম্মেলনে মিয়ানমার থেকে বাংলাদেশে আগত রোহিঙ্গাদের বিষয়টি বাংলাদেশ প্রতিনিধি দল জোরালোভাবে তুলে ধরবে।

এ সমস্যা মোকাবেলায় মিয়ানমারকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য আন্তর্জাতিকভাবে বিশ্ব জনমত সৃষ্টি করতে আইপিইউভুক্ত দেশগুলোকে আহ্বান জানানোর প্রস্তুতি রয়েছে প্রতিনিধি দলের। এবারের অ্যাসেম্বলিতে মিয়ানমারে মানবিক সঙ্কট এবং রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিরসনের প্রচেষ্টা বৃদ্ধি করার বিষয়টি ইমারজেন্সি আইটেম হিসেবে এজেন্ডাভুক্ত রয়েছে।

ডেপুটি স্পিকারের নেতৃত্বে এই প্রতিনিধি দলে আছেন- চিফ হুইপ আসম ফিরোজ, হুইপ আতিউর রহমান আতিক, সংসদ সদস্য আবুল কালাম আজাদ, এবিএম ফজলে করিম চৌধুরী, মহিউদ্দীন খান বাদল, নূর-ই-আলম চৌধুরী, কাজী ফিরোজ রশীদ, ডা. মো. হাবিব-এ মিল্লাত, পঙ্কজ নাথ, ফজলে হোসেন বাদশা, বেগম ওয়াসিকা আয়শা খান, বেগম সাবিনা আক্তার তুহিন, মো. মামুনুর রশিদ, এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আব্দুর রব হাওলাদার।

এছাড়াও অতিরিক্ত সচিব মো. নূরুজ্জামান, ডেপুটি স্পিকারের একান্ত সচিব কল্লোল কুমার চক্রবর্তী, উপসচিব মো. আলী আশরাফ, উপ-পরিচালক নাইমুল আজম খান, বিরোধী দলীয় নেতার এপিএস এ কে এম আব্দুর রহিম ভূঞা সাচিবিক সহায়তা প্রদানের জন্য সহায়ক কর্মকর্তা হিসেবে প্রতিনিধি দলে রয়েছেন।

এইচএস/এমআরএম/আইআই

আরও পড়ুন