ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গা সংকটে ব্রিটেনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৫:৪০ এএম, ০৭ অক্টোবর ২০১৭

বলপ্রয়োগের মাধ্যমে নিজ ভূখণ্ড থেকে বিতাড়িত রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ জোরদারে ভূমিকা রাখার জন্য ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লর্ড আহমদ অব উইম্বলডন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের প্রতিমন্ত্রী তারিক মাহমুদ আহমদ লন্ডনের স্থানীয় সময় শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেলে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

ব্রিটিশ মন্ত্রীকে শেখ হাসিনা বলেন, নিজ দেশ থেকে বলপ্রয়োগের মাধ্যমে বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নিতে অবশ্যই নেপিদোকে বাধ্য করতে হবে। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে সরিয়ে নিতে যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ‘ভাসানচর’ নামক একটি দ্বীপে সরিয়ে নিতে হবে। এজন্য আমাদের যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা প্রয়োজন।

শেখ হাসিনা লর্ড আহমদকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করেন এবং তাদের জন্য আশ্রয়, খাদ্য ও স্বাস্থ্যসেবাসহ বাংলাদেশ সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন।

ব্রিটিশ প্রতিমন্ত্রী লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে তাদের জীবন রক্ষার জন্য বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, ব্রিটেন রোহিঙ্গাদের সহায়তায় ৩০ মিলিয়ন পাউন্ড দেয়ার অঙ্গীকার করেছে। রোহিঙ্গাদের জন্য সহায়তা অব্যাহত রাখতে আমরা আগ্রহী।

সাক্ষাৎকালে যুক্তরাজ্যে নিয়োজিত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইনও উপস্থিত ছিলেন। সূত্র : বাসস

এমএমজেড/এনএফ/এমএস

আরও পড়ুন