ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদ্যুতের দাম ১৫.৩০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব নেসকো’র

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৪ অক্টোবর ২০১৭

বিদ্যুতের দাম এবার গ্রাহক পর্যায়ে গড়ে ১৫.৩০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। ইউনিটপ্রতি এ মূল্য দাঁড়ায় ১ টাকা ৩ পয়সা। তবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি ইউনিটপ্রতি ৮৯ পয়সা দাম বাড়ানোর পক্ষে মত দিয়েছে।

বুধবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের গণশুনানিতে এ প্রস্তাব তুলে ধরেন নেসকো’র ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম। বর্তমান বিদ্যুতের পাইকারি দরের ভিত্তিতে এ প্রস্তাব করে সংস্থাটি।

নতুন করে পাইকারি দর বৃদ্ধি হলে এর সঙ্গে সমন্বয় করে দর বাড়ানোর আবেদন করে রাজশাহী ও রংপুর বিভাগের শহরাঞ্চলে বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা কোম্পানিটি। প্রস্তাবে বলা হয়েছে, পিডিবি ইতোমধ্যে পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানিতে বিইআরসি’র কারিগরি মূল্যায়ন কমিটি দাম বাড়ানোর সুপারিশ করে। সুপারিশে পাইকারি দাম বাড়লে গ্রাহক পর্যায়ে সমন্বয় করে দাম বাড়ানোর আবেদন করা হয়।

নেসকো অন্যান্য বিতরণ সংস্থার মতো ডিমান্ড ও সার্ভিস চার্জ বৃদ্ধিরও প্রস্তাব করে।

জাকিউল ইসলাম বলেন, দুঃখজনক হলেও সত্য যে বিতরণ এলাকার পৌরসভাগুলো ঠিক মতো বিল পরিশোধ করছে না। অনেক পৌরসভার কাছে নয় মাস পর্যন্ত বকেয়া পড়ে রয়েছে। এতে ২২১ কোটি টাকা বকেয়া নিয়ে হিমশিম খাচ্ছে নেসকো।

তিনি বলেন, নেসকোর এলাকায় নিম্ন আয়ের গ্রাহক বেশি। ১২ লাখ ৭৪ হাজার ৮৮৩ গ্রাহকের মধ্যে ৮০ শতাংশ গ্রাহক কৃষিজীবী, সে কারণে পল্লী বিদ্যুতের মতো পাইকারি দামের কাঠামো হওয়া উচিত।

গণশুনানি গ্রহণ করেন বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান, রহমান মুরশেদ, আবদুল আজিজ খান ও মাহমুদউল হক ভূইয়া।

গণশুনানিতে ক্যাব, ব্যবসায়ী সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত রয়েছেন।

এমএ/এমএআর/জেআইএম

আরও পড়ুন