ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ইউএস-বাংলার দোহা ফ্লাইট শুরু

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০১:৫৭ পিএম, ০১ অক্টোবর ২০১৭

১ অক্টোবর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ঢাকা থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স এর মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য দোহার উদ্বোধনী ফ্লাইট সন্ধ্যা ৬টায় ছেড়ে গেছে। ঢাকা-দোহা উদ্বোধনী ফ্লাইটে যাত্রী ছিলেন ১৬৪ জন।

যাত্রাপথে ইউএস বাংলার বিমানটি চট্টগ্রামে অবতরণ করবে। এরপর সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানটি চট্টগ্রামের শাহ আমানত শাহ বন্দর থেকে সরাসরি দোহার উদ্দেশে রওয়ানা দেবে।

প্রাথমিকভাবে সপ্তাহে চারদিন ঢাকা ও চট্টগ্রাম থেকে দোহা রুটে ফ্লাইট পরিচালিত হবে।

উদ্বোধন উপলক্ষে ঢাকা-দোহা রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২৪ হাজার ৩৫০ টাকা এবং রিটার্ন ভাড়া ৪০ হাজার ২০৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম-দোহা রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২৫ হাজার ৩১৭ টাকা এবং রিটার্ন ভাড়া ৪১ হাজার ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত।

প্রাথমিকভাবে সোম, বুধ, শুক্র ও রোববার ঢাকা থেকে সন্ধ্যা ৬টায় এবং চট্টগ্রাম থেকে ৭টা ৩০ মিনিটে দোহার উদ্দেশে ছেড়ে যাবে এবং দোহার স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে পৌঁছাবে। এছাড়া দোহা থেকে সোম, বুধ, শুক্র ও রোববার স্থানীয় সময় রাত ১১টা ৩০ মিনিটে চট্টগ্রাম ও ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে এবং পরদিন সকাল ৮টায় চট্টগ্রাম ও সকাল ৯টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছাবে।

ঢাকা-চট্টগ্রাম-দোহা রুট ১৬৪ আসনের নতুন যুক্ত হওয়া বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে ৮টি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাস এর আসন ব্যবস্থা রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, সৈয়দপুর, বরিশাল, রাজশাহী রুটে প্রতিদিন ফ্লাইট পরিচালনা করছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স যাত্রা শুরুর দু’বছরের মধ্যে ১৫ মে ২০১৬ তারিখে ঢাকা-কাঠমান্ডু রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে যাত্রা শুরু করে।

বর্তমানে কাঠমান্ডু ছাড়াও ঢাকা থেকে কলকাতা, মাসকট, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছে। এছাড়া চট্টগ্রাম থেকে কলকাতা ও মাসকট রুটে ফ্লাইট পরিচালনা করছে। খুব শীঘ্রই আবুধাবী, জেদ্দা, রিয়াদ, দাম্মাম, দুবাই, হংকং, গুয়াংজুহ, দিল্লী, চেন্নাইসহ অন্যান্য রুটে ফ্লাইট শুরুর পরিকল্পনা করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

নভেম্বর মাসের মধ্যে আরো দু’টি ড্যাশ৮-কিউ৪০০ এবং আগামী বছরের শুরুতে আরো দু’টি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট ইউএস-বাংলা এয়ালাইন্সের বিমানবহরে যুক্ত হতে যাচ্ছে।

১৭ জুলাই ২০১৪ সালে যাত্রা শুরুর পর থেকে গত তিনবছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় একত্রিশ হাজার ফ্লাইট পরিচালনা করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড।

৯৮.৭% অনটাইম ফ্লাইট পরিচালনার রেকর্ড নিয়ে সপ্তাহে প্রায় ৩০০টির অধিক ফ্লাইট পরিচালনা করে থাকে ইউএস-বাংলা।

একে/জেআইএম