ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদ্যুতের মূল্যবৃদ্ধি প্রস্তাব প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:২১ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৭

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহার করার দাবিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে স্বারকলিপি প্রদান করেছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ। বুধবার সকাল ১০টায় নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিনিধি দল এ স্বারকলিপি প্রদান করেন।

নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বলেন, দেশের বর্তমান অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি কী বিরাজ করছে, চলতি বছর হাওর বিলিন, পাহাড় ধস, অতি বৃষ্টি ও অতি বন্যার ফলে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। তার ওপর রয়েছে রোহিঙ্গা সমস্যা, ইতোমধ্যে বাজারে চালের দামসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির ফলে নাগরিক জীবন দুর্বিষহ হয়ে ওঠেছে।

তিনি বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে নাগরিক জীবনে এমনিতেই ব্যয়ভার অনেক বৃদ্ধি পেয়েছে। যদিও কারিগরি কারণ দেখিয়ে পিডিবি- পাউবোসহ অন্যান্য সংস্থা বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব করেছে। দেশের ৯৯ শতাংশ মানুষই বৃদ্ধির মূল্যভীতি কারিগরি জ্ঞান সম্পর্কে ধারণা রাখে না। সাধারণ নাগরিকরা চায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সাশ্রয়ী মূল্যে, যদিও ঘন ঘন লোডশেডিং থাকা সত্বেও বিকল্প সেবা না থাকায় নাগরিকরা নিয়মিত বিল পরিশোধ করে যাচ্ছেন।

মহিউদ্দিন আহমেদ আরও বলেন, বিশ্বে তেলের দাম কমলেও বাংলাদেশের নাগরিকরা বিন্দু মাত্র সুবিধা পায়নি। অথচ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন নিয়ন্ত্রণ সংস্থা এ ব্যাপারে কোনো ভূমিকা রাখেনি। এভাবে দিনের পর দিন নাগরিকদের স্বার্থ বিবেচনা না করে বিশেষ শ্রেণির প্রেরোচনায় বিদ্যুতের মূল্যবৃদ্ধি করলে নাগরিকদের মনে বিদ্রেহের সৃষ্টি হতে পারে।

প্রতিনিধি দলে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের সদস্য সচিব ও বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের সভাপতি মো. দেলোয়ার হোসেন, বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের মহাসচিব মো. শাহ নেওয়াজ খান, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইসরাত হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএইচএস/আরএস/জেআইএম

আরও পড়ুন