ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০৬:১৬ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৪

পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আমন্ত্রণে সামনের ১৮ থেকে ২১ সেপ্টেম্বর ৪ দিনের সফরে ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সফরে পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) তৃতীয় বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন।

ভারত সফরে আবুল হাসান মাহমুদ আলী দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রসঙ্গত, নতুন সরকার গঠন হওয়ার পর বাংলাদেশের পক্ষে এই প্রথম পররাষ্ট্রমন্ত্রী বা সরকারের কোনো জ্যেষ্ঠ প্রতিনিধি ভারত সফরে যাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার সকালে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছে।

এর আগে পররাষ্ট্র সচিব শহীদুল হক জানিয়েছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) তৃতীয় বৈঠক সেপ্টেম্বরের ২০ তারিখে নয়া দিল্লীতে অনুষ্ঠিত হবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এই বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দিবেন।

শহীদুল হক জানান, এরই মধ্যে জেসিসি বৈঠকের প্রস্তুতি নেওয়া হয়েছে। বৈঠকে বাংলাদেশের পক্ষে কী কী বিষয়ে আলোচনা করা হবে তা ঠিক করার জন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছি। মূলত দুই দেশের অমিমাংসিত বিভিন্ন ইস্যূর বিষয়ে এই বৈঠকে সিদ্ধান্ত আসতে পারে।

কূটনীতিক সূত্রে জানা গেছে, সেপ্টেম্বরের ২০ তারিখে তৃতীয় পর্যায়ের জেসিসি বৈঠকটি দুই দেশের জন্যই সমান গুরুত্বপূর্ণ। সামনের জাতিসংঘ অধিবেশনের ফাকে নিউইয়র্কে ২৭ সেপ্টেম্বর হাসিনা-মোদীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। হাসিনা-মোদী বৈঠকের বিষয়-বস্তু ও দুই দেশের বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে ঢাকা-দিল্লী কে কাকে কোন কোন বিষয়ে সহযোগীতা করবে তা সামনের জেসিসি বৈঠকে নির্ধারিত হবে।