ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শেখ হাসিনার জন্মদিনকে ‘মানবতা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:৩৩ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনকে মানবতা দিবস হিসেবে পালনের প্রস্তাব দিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দল।

বুধবার দুপুরে ধানমন্ডি আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে জোট নেতাদের সঙ্গে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময়ের সময় দলটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এ প্রস্তাব তুলেন।

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার জন্মদিন। ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।

শেখ হাসিনা বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সম্মেলনে অংশ নিয়েছেন। শেখ হাসিনা ১৯৮১ সালে আওয়ামী লীগের হাল ধরেন। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুবার প্রধানমন্ত্রী হন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছার প্রথম সন্তান শেখ হাসিনা। তার শৈশব কেটেছে দাদা-দাদির কোলে-পিঠে মধুমতী নদীর তীরে টুঙ্গিপাড়ায়। তারা পাঁচ ভাইবোন। অপর চারজন হচ্ছেন শেখ রেহানা, শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল। ভাই-বোনদের মধ্যে শেখ হাসিনা ও শেখ রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সবাই ঘাতকদের হাতে নিহত হন।

এফএইচএস/জেএইচ/জেআইএম

আরও পড়ুন