ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সরকারি উদ্যোগে ৫৭ সহস্রাধিক রোহিঙ্গাদের চিকিৎসা প্রদান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:১৮ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমার থেকে পালিয়ে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী ডায়রিয়া, আমাশয়, শ্বাসতন্ত্রের সংক্রমণ, চর্মরোগসহ বিভিন্ন রোগব্যাধিতে ভুগছেন। তাদের মাঝে এখন পর্যন্ত ৫৭ হাজারেরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে গঠিত মোট ২৯টি মেডিকেল টিমের মাধ্যমে এ চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে।

সূত্রে জানা গেছে, গত ২৬ আগস্ট থেকে গতকাল মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পর্যন্ত ২৪ দিনে মোট ৫৭ হাজার ৫৯ জন রোহিঙ্গা শরণার্থীকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। তাদের মধ্যে তিন হাজারেরও বেশি রোহিঙ্গাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রেখে উন্নত চিকিৎসাসেবা প্রদান করা হয়। এ ছাড়া অসুস্থ রোহিঙ্গাদের মাঝে সর্বোচ্চ সংখ্যক শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত ও ডায়রিয়ায় ভুগছেন।

স্বাস্থ্য অধিদফতরের ন্যাশনাল হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের ইনচার্জ ডা. আয়েশা আক্তার জাগো নিউজকে জানান, স্বাস্থ্য মহাপরিচালকের নির্দেশনা অনুসারে তারা চট্টগ্রাম বিভাগের পরিচালকসহ সংশ্লিষ্ট জেলাগুলোতে কর্মরত সিভিল সার্জনদের মাধ্যমে স্বাস্থ্য ও চিকিৎসাসেবার নিয়মিত তথ্য উপাত্ত পাচ্ছেন।

rohingya

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৪ দিনে ১৪ হাজার ৭৮০ জন শিশুকে পোলিও টিকা খাওয়ানো হয়েছে। এ ছাড়া ২৬ হাজার ৩৮১ জন শিশুকে মিজেলস- রুবেলা টিকা প্রদান, ৭ হাজার ৪৯৩ জনকে শ্বাসতন্ত্রের সংক্রমণ, ৩ হাজার ৩১৫ জনকে ডায়রিয়া ও ২ হাজার ৭৬ জনকে চর্ম রোগের চিকিৎসাসেবা দেয়া হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানে দেশটিতে থেকে এখন পর্যন্ত ৪ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে। প্রতিদিনই হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে আসছেন। তাদের মধ্যে নারী-শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি।

এমইউ/আরএস/আইআই

আরও পড়ুন