ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এসডিজি অর্জনে বিভিন্ন মেয়াদি পদক্ষেপ গ্রহণের আহ্বান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:০১ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৭

রাজধানীর বিয়াম মিলনায়তনে আয়োজিত এক কর্মশালায় আলোচকগণ সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে নির্ধারিত সময়ের মধ্যে শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করার পক্ষে মত দিয়েছেন। তারা অগ্রাধিকার ভিত্তিক স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী কাজের সুনির্দ্দিষ্ট পরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন।

সোমবার রাজধানীর বিয়াম মিলনায়তনে বেসরকারি উন্নয়নমূলক সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) জাতীয় পর্যায়ের এক কর্মশালার আয়োজন করে। ‘জাতীয় শিশুশ্রম প্রতিরোধ নীতিমালা ও জাতীয় কর্মপরিকল্পনা’ পর্যালোচনা প্রতিবেদন উত্থাপন উপলক্ষে আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খোন্দকার মোস্তান হোসেন। এসএসডির নির্বাহী পরিচালক জামিল এইচ. চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় গবেষণা প্রতিবেদন উত্থাপন করেন শরফুদ্দিন আহমেদ।

কর্মশালায় প্যালেন আলোচক ছিলেন বিলস-এর নির্বাহী পরিচালক সুলতান উদ্দিন আহমেদ, বিএসএএফ-এর পরিচালক এ এস মাহমুদ ও সিএসএস (বাংলাদেশ)-এর প্রধান পরামর্শক গোবিন্দ সাহা। এসএসডির উপ-নির্বাহী পরিচালক মোজাম্মেল হকের সঞ্চালনায় মুক্ত আলোচনায় আরও অংশ নেন শ্রমিক নেতা মো. আবুল হোসেন, আইএলও’র মনিয়া সুলতানা, অপরাজেয় বাংলার জুলফিকার আলী, সিএসইডি’র আকরাম হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় খোন্দকার মোস্তান হোসেন বলেন, এসডিজি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে জাতীয় ও স্থানীয় পর্যায়ে কাজ করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের পাশাপাশি অন্যান্য মন্ত্রণালয়ও কর্মসূচি নিয়েছে। তবে এই কর্মপরিকল্পনা যথাযথ বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে।

গবেষণা প্রতিবেদনে নির্ধারিত সময়ের মধ্যে শিশুশ্রম নিরসনে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ করা হয়েছে। আরও বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম ও ২০২৫ সালের মধ্যে সবধরনের শিশুশ্রম নিরসনের পরিকল্পনা নেয়া হয়েছে। এটা বাস্তবায়নে কাজের অগ্রাধিকার নির্ধারণের পাশাপাশি প্রয়োজনীয় অর্থবরাদ্দ নিশ্চিত করতে হবে।

এফএইচএস/বিএ