ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দ্বিগুণ দামে শুরু হচ্ছে ওএমএসের চাল বিক্রি

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৬ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৭

বেড়েই চলেছে চালের দাম। খোলাবাজারে বিক্রির জন্য যে ওএমএস চালের দাম ছিল ১৫ টাকা কেজি আজ রোববার থেকে তার দাম দিতে হবে ৩০ টাকা করে। তবে আটার দাম আগের মত ১৭ টাকা কেজি দরেই আছে। সরকার অভ্যন্তরীণ বাজার থেকে লক্ষ্যমাত্রা অনুযায়ী চাল সংগ্রহ করতে না পারায় এমনটা হয়েছে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরের কর্মকর্তারা।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জানিয়েছেন, ওএমসের চালের দাম পুনর্নির্ধারণ করে ৩০ টাকা কেজি দরে বিক্রি করা হবে।আগে যখন চালের দর ছিল ৩০ টাকা কেজি। সে সময় ১৫ টাকা কেজি দরে ওএমএসে চাল বিক্রি করা হয়েছে। কিন্তু এখন চালের দর ৪৫ টাকা কেজি। তাই ওএমএসে চালের দাম হবে ৩০ টাকা।

খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, খাদ্য মন্ত্রণালয় ওএমএসের চালের দাম ১৫ টাকা কেজিই রাখতে চেয়েছিল। কিন্তু অর্থ মন্ত্রণালয় দাম বাড়িয়ে দ্বিগুণ করতে বলেছে।

আজ থেকে শুরু হতে যাওয়া ওএমএসের প্রস্তুতি সম্পর্কে কর্মকর্তারা জানান, প্রথম দিন সারা দেশে শুরু করা সম্ভব হবে না। এমনকি রাজধানীর সব জায়গায় শুরু করা যাবে না। ধীরে ধীরে তা সম্প্রসারণ করা হবে। আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি উদ্বোধনও করা হবে না। সারা দেশে ৬০০ ওএমএস ডিলার রয়েছে।

ওএমএস পরিচালিত হয় শনিবার ছাড়া সপ্তাহে ছয় দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ওএমএসের চাল-আটা বিক্রির জন্য ডিলার নিয়োগ করা থাকে। এসব ডিলারের কাজ তদারকির জন্য কর্মকর্তা নিয়োগ করে খাদ্য অধিদফতর। প্রতিটি অঞ্চলেই ডিলার বাছাই করার জন্য কমিটি থাকে। বিভাগীয় পর্যায়ে এসব কমিটির সভাপতি বিভাগীয় কমিশনার। এসব কমিটিতে খাদ্য মন্ত্রণালয়, খাদ্য অধিদফতর, সিটি করপোরেশনের মেয়রের প্রতিনিধি থাকেন।

এফএ/এমএস

আরও পড়ুন