ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শ্রমমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে তোবা শ্রমিকরা

প্রকাশিত: ০৭:৫১ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৪

২৫ সেপ্টম্বরের মধ্যে কারখানা খুলে দেওয়া ও বকেয়া বেতন পরিশোধের দাবি নিয়ে শ্রমমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটি। রোববার ১৫ জন শ্রমিক নেতা ও ৫টি কারখানার ৫ জন শ্রমিক এই স্মারকলিপি প্রদান করেন।

এর আগে বেলা ১১টায় তোবা গ্রুপের শ্রমিকরা জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হয়। এরপর পৌনে ১২টায় তারা একটি মিছিল নিয়ে সচিবালয়ের দিকে এগুলে নিরাপত্তা কর্মীরা তাদের বাধা দেয়। বাধা পেয়ে আহবায়ক মোশরেফা মিশুর নেতৃত্বে একটি টিম সচিবালয়ে প্রবেশ করে।

জাতীয় প্রেসক্লাবের সামনে এক বক্তব্যে মিশু বলেন, তোবার শ্রমিকরা না খেয়ে রয়েছেন। বাড়িওয়ালা ও দোকানিরা তাদের শুধু শাষিয়ে যাচ্ছেন। এদিকে মালিক দেলোয়ার হোসেন ৫টি কারখানা বন্ধ করে দিয়ে ১৬০০ শ্রমিকের রুটি রুজির বিষয়টিকে হুমকির মধ্যে ফেলে দিয়েছেন।

তিনি আরও বলেন, কারখানা বন্ধের এমন সিদ্ধান্তকে সরকার অবৈধ বলেছেন। সে ক্ষেত্রে আইন অনুযায়ী ৫টি কারখানা চালু রয়েছে। বেআইনীভাবে তোবা গ্রুপ কর্তৃপক্ষ কারখানার প্রবেশাধিকার হরণ করছে বলে অভিযোগ করেন তিনি।

মন্ত্রীকে উদ্দেশ্য করে স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত ঈদে শ্রমিকরা না খেয়ে থেকেছেন। কোরবানিতেও যেন শ্রমিকরা না পাওনাদি থেকে বঞ্চিত না হয়। তারা যেন বেতন-বোনাস নিয়ে আনন্দের সঙ্গে ঈদ পালন করতে পারে।