ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাখাইনে ৩ হাজার রোহিঙ্গা নিহত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪৪ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলা সহিংসতায় এখন পর্যন্ত তিন হাজার রোহিঙ্গা নিহত হয়েছে বলে কূটনীতিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোববার বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সর্বশেষ অবস্থা নিয়ে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রথমে পাশ্চাত্যের দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে এবং পরে মুসলিম দেশের কূটনীতিকদের আলাদাভাবে ব্রিফ করেন মন্ত্রী।

কূটনৈতিক ব্রিফিং শেষে ভ্যাটিকানের রাষ্ট্রদূত জর্জ কোচেরি পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে উদ্ধৃত করে সাংবাদিকদের জানান, পররাষ্ট্রমন্ত্রী আমাদের জানিয়েছেন, এ সহিংসতায় মিয়ানমারের সেনাবাহিনীর হাতে তিন হাজারের মতো রোহিঙ্গা মারা গেছে। আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের সহায়তা দেয়ার জন্য চেষ্টা করছে।

কূটনৈতিক ব্রিফিং শেষে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জোয়েল রিফম্যান জানান, কফি আনানের নেতৃত্বে রাখাইন পরামর্শক কমিশনের রিপোর্টের বাস্তবায়ন দেখতে চায় যুক্তরাষ্ট্র। সিনেটে রোহিঙ্গা বিষয়ে একটি রেজুলেশন গৃহীত হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত বিবৃতি দিয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাতে রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে হামলা চালায় আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরএসএ)। ওই হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ ৮৯ জন মারা যায় বলে মিয়ানমার সরকারের ভাষ্য। এরপরই রাজ্যটিতে শুরু হয় সেনা অভিযান।

জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুযায়ী, সেনা অভিযানে এক হাজারের অধিক নিরীহ রোহিঙ্গা মারা গেছে। আর প্রাণ বাঁচাতে সর্বস্ব হারিয়ে বাংলাদেশের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছে প্রায় তিন লাখ রোহিঙ্গা। যাদের অধিকাংশই নারী ও শিশু।

এইউএ/এমএআর/আরআইপি

আরও পড়ুন