ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশে তুরস্কের ফার্স্ট লেডি

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০২:৩০ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যের সাম্প্রতিক সংঘাতে বিপর্যস্ত রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষের অবস্থা দেখতে বাংলাদেশে এসেছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান। বুধবার দিবাগত রাত ৩টার দিকে ঢাকায় পৌঁছান তিনি।

তার সঙ্গে বাংলাদেশে এসেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুফোগলু। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদেরকে অভ্যর্থনা জানান।

আজ বৃহস্পতিবার তুরস্কের ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের কাছে যাবেন এবং তাদের খোঁজখবর নেবেন। সেখানে রোহিঙ্গাদের ত্রাণ সহায়তাও দেবেন তুরস্কের ফার্স্ট লেডি।

বাংলাদেশ ত্যাগের পূর্বে আজ তুরস্কের ফার্স্ট লেডি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, গত মঙ্গলবার রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের জন্য পাঠানো তুরস্কের এক হাজার টন ত্রাণ বিতরণের অনুমতি দেয় মিয়ানমার সরকার। টেলিফোনে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টার মধ্যে নেইপিদো ওই অনুমতি দেয়।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষের উপর নতুন করে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এরপর বাংলাদেশ সীমান্তে নতুন করে রোহিঙ্গারা আসতে শুরু করে। বুধবার পর্যন্ত এবার প্রায় এক লাখ ৪৬ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসেছেন বলে জাতিসংঘের হিসাবে বলা হয়েছে।

এআরএস/আরআইপি

আরও পড়ুন