ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নতুন প্রজাতির প্রজাপতি সনাক্ত

প্রকাশিত: ০৭:৫২ পিএম, ০৯ জুন ২০১৫

সুন্দরবন থেকে সম্প্রতি আরো একটি নতুন প্রজাপতি সনাক্ত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন। জাগো নিউজকে প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

বিরল প্রজাতির নতুন এ প্রজাপতিটির নাম ‘হোয়াইট ইয়েলো ব্র্যাস্টেড ফ্ল্যাট’। প্রজাপ্রতিটির বৈজ্ঞানিক নাম ‘জিরোসিস সিনিকা’। এর ডানার দৈর্ঘ্য ৩৫-৪৫ মিলিমিটার এবং ডানা দেখতে গাঢ় বাদামী ও সাদা রঙের। প্রজাপতিটি জঙ্গলের ঘন পাতার নীচে বসবাস করে।

বাংলাদেশে এর জীবনচক্র ও অন্যান্য জৈবনিক কার্যক্রম এখনও জানা যায়নি। এছাড়া এই প্রজাপতিটি সুন্দরবন ছাড়া বাংলাদেশের অন্য কোথাও এখন পর্যন্ত দেখা যায় নি বলে জাগো নিউজকে জানান অধ্যাপক মনোয়ার হোসেন।

এ বিষয়ে বিশিষ্ট প্রজাপ্রতি গবেষক অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, ‘গত ২৬ অক্টোবর বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত একটি প্রজেক্ট `আইইউসিএন আপডেটিং স্পেসিস রেডলিস্ট অব বাংলাদেশ`র সাথে একটি প্রজাপতি বিষয়ক গবেষণা দল নিয়ে আমি সুন্দরবনের সুপতি থেকে বিরল প্রজাতির এ প্রজাপ্রতিটি সনাক্ত করি। পরবর্তীতে ভারতের প্রখ্যাত প্রজাপতি বিশেষজ্ঞ ইসাক কেশিমকার এবং সিঙ্গাপুরের পরিবেশবিদ সানি চীরের কাছে প্রজাপতিটির বিবরণ পাঠালে তারা প্রজাপতির এই প্রজাতিটির ব্যাপারে নিশ্চিত করেন।`

উল্লেখ্য, বিগত ১৫ বছরে (২০০১-২০১৫) অধ্যাপক মনোয়ার হোসেন সুন্দরবন থেকে সর্বমোট ৩৮ প্রজাতির প্রজাপতি সনাক্ত করেছেন।

হাফিজুর রহমান/এআরএস