ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বর্জ্য অপসারণে ১৭ হাজার কর্মীর চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০৫ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৭

কোরবানির পশুর বর্জ্য দ্রুত অপসারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে মাঠে নেমেছেন ১৭ হাজার পরিচ্ছন্নতা কর্মী। শনিবার দুপুর ২টা থেকে তারা বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর বর্জ্য অপসারণে দুই সিটির সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

মেয়র সাঈদ খোকন শনিবার দুপুর ২টায় রাজধানীর ধোলাইখাল সাদেক হোসেন খোকা মাঠের সামনে বর্জ্য অপসারণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সাঈদ খোকন জানান, কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করে ঢাকার মানুষকে একটি বর্জ্যমুক্ত নগরী উপহার দেয়ার ব্যাপারে ইতোমধ্যে আমরা অঙ্গীকার করেছি। এ ব্যাপারে তিনি নগরবাসীর সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, দক্ষিণের ১৫টি ও উত্তরের ৮টি হাটসহ কোরবানির পশুর বর্জ্য অপসারণে প্রায় ১৭ হাজার পরিচ্ছন্নতা কর্মী কাজ করবেন।

সাঈদ খোকন বলেন, এবার দুই সিটি কর্পোরেশন এলাকায় প্রায় ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানির সম্ভাবনা রয়েছে। এ কারণে ঈদের তিন দিন অতিরিক্ত প্রায় ২৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে। এরমধ্যে দক্ষিণে ১৮ হাজার টন এবং উত্তরে ১০ হাজার টন।

মেয়র বলেন, রাজধানীতে পশু কোরবানির জন্য ১ হাজার ১৭৪টি স্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে দক্ষিণ সিটি কর্পোরেশনে ৬২৫টি এবং উত্তর সিটি কর্পোরেশনে ৫৪৯টি।

মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক অসুস্থ হয়ে বিদেশে চিকিৎসাধীন থাকায় দুই সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা সমন্বয়ের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে।

তিনি জানান, কোরবানির পশুর বর্জ্য অপসারণে ০৯৬১১০০০৯৯৯ হটলাইন চালু করা হয়েছে। নগরবাসীকে বর্জ্য অপসারণ সংক্রান্ত যে কোনো অভিযোগ বা পরামর্শ দিতে এই নম্বরে কল করতে বলা হয়েছে।

এফএইচ/এনএফ/পিআর

আরও পড়ুন