ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নির্দেশনা তোয়াক্কা না করে যত্রতত্র পশু কোরবানি

জসীম উদ্দীন | প্রকাশিত: ১০:৩১ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৭

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত স্থানে কোরবানির করার নির্দেশনা তোয়াক্কাই করছে না রাজধানীবাসী। বরং বিভিন্ন পাড়া-মহল্লার অলিতে-গলিতে, বাসার সামনে-গ্যারেজে চলছে পশু কোরবানি। বাদ যাচ্ছে না ফুটপাত এমনকি রাস্তাও।

তবে স্থানীয় বাসিন্দারা বলছেন, নির্ধারিত স্থানে না গিয়ে নিজেদের সুবিধার্থে বাসা ও গলির পাশে কোরবানি দিচ্ছেন তারা। তাছাড়া নির্ধারিত স্থানেও অধিকসংখ্যক কোরবানি করা সম্ভব নয়।

শনিবার ঈদুল আজহার নামাজ শেষে রাজধানীতে পশু কোরবানি শুরু করে ধর্মপ্রাণ মুসলমানরা। তবে ঢাকার দুই সিটি কর্পোরেশন পশু কোরবানির স্থান নির্ধারণ করে দিলেও অনেকেই সে নিয়ম মানছেন না। বেশকিছু নির্ধারিত স্থান ফাঁকা দেখা গেছে।

kurbani-2

উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন মিলে এবার ঢাকায় পশু কোরবানির নির্ধারিত স্থান এক হাজার ১৭৪টি। এর মধ্যে উত্তরে রয়েছে ৫৪৯টি ও দক্ষিণে ৬২৫টি স্থান। তবে বেশিরভাগ পশু নির্ধারিত স্থানেই কোরবানির জন্য নেয়া হয়নি।

শনিবার দুপুর দেড়টায় রামপুরা, বনশ্রী, খিলগাঁও, ফার্মগেট ও পুরান ঢাকার ওয়ারি এলাকা দেখা যায়, নির্ধারিত স্থানের বাইরে অলিতে গলিতে যত্রতত্রই হচ্ছে পশু কোরবানি।

kurbani-3

দক্ষিণ বনশ্রী কে-ব্লকের স্থানীয় বাসিন্দা আবুল হাসনাত আলী বলেন, নির্ধারিত স্থান সম্পর্কে জানলেও দূরে হয়ে যায় যে কারণে নিজ বাসার গ্যারেজেই গরু কোরবানি দিয়েছি। নিজ দায়িত্বে পরিষ্কার করে নেব।

রামপুরায় দেখা যায়, প্যান্ডেল টাঙানো পশু কোরবানির নির্দিষ্ট স্থান পড়ে রয়েছে ফাঁকা। অথচ গলিতে ও রাস্তার ওপর পশু কোরবানি করা হচ্ছে। এর পাশেই কোরবানির পশু কাটাকাটি চলছে। ওয়ারি এলাকায় দেখা যায়, সিটি কর্পোরেশনের প্যান্ডেল টাঙানো তবে নেই খালাস, পানি ও নিষ্কাশন ব্যবস্থা।

kurbani

লারমিনি স্ট্রিট এলাকার বাসিন্দা মমিনুল ইসলাম বলেন, সিটি কর্পোরেশনের যে জায়গা তাতে ৫ থেকে সর্বোচ্চ ৭টি পশু কোরবানি সম্ভব। কিন্তু এলাকায় শত শত পশু কোথায় কোরবানি হবে? ছোট ও অল্প জায়গায় এত পশু কোরবানি দিতে গেলে সারাদিনেও শেষ হবে না।

উল্লেখ্য, এবার ২৪ ঘণ্টার মধ্যে রাজধানী থেকে কোরবানি দেয়া পশুর বর্জ্য অপসারণ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। যদিও গত দুই ঈদে ৪৮ ঘণ্টা পরও রাজধানীর বিভিন্ন স্থানে কোরবানির বর্জ্য পড়ে থাকতে দেখা যায়।

জেইউ/বিএ/পিআর

আরও পড়ুন