ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পদ্মাসেতুতে রেলপথ হবে : রেলমন্ত্রী

প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০৮ জুন ২০১৫

পদ্মাসেতুতে ব্রডগেজ রেলপথ নির্মাণের ব্যবস্থা রাখা হয়েছে বলে সংসদে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক। সোমবার বিকেলে বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত হাবিবুর রহমান মোল্লার লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, পদ্মাসেতু রেলওয়ে লিংক নির্মাণের ফেজ-১ অংশে ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ দশমিক ৩২ কিলোমিটার রেললাইন নির্মাণের ব্যবস্থা রাখা হয়েছে।

রেলমন্ত্রী জানান, বর্তমানে প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে। পরবর্তীতে পদ্মাসেতু রেলওয়ে লিংক নির্মাণের ফেজ-২ অংশে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৯৬ কিলোমিটার রেলওয়ে লাইন নির্মাণ করা হবে।

মহিলা আসন-২৪ এর সংসদ সদস্য বেগম সানজিদা খানমের অপর এক লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, রেলের উন্নয়নে নানামুখি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে রেলওয়ের ক্যাপাসিটি বৃদ্ধিকরণ, রেলপথ সম্প্রসারন ও নতুন রেলপথ নির্মান, রেলরাইনের পূণর্বাসন, রোলিং স্টক সংকট নিরসনে গৃহিত হয়েছে নানমুখি প্রকল্প, সিগনালিংও ইন্টালকিং ব্যবস্থার উন্নয়ন করা হয়েছে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ৯৬টি নতুন ট্রেন বিভিন্ন রুটে চালু করা হয়েছে এবং ২৬ টি ট্রেনের সার্ভিস বর্ধিত করা হয়েছে।

এছাড়া যাত্রীদের সুবিধার্থে ই-টিকেটিং ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে, ট্রেন ইনফরমেশন ডিজিটালাইজেশন হয়েছে এবং ট্রেন ডিসপ্লে সিস্টেম চালু করা হয়েছে বলেও জানান তিনি।

রেলমন্ত্রী বলেন রেলওয়ের উন্নয়নে ২০ বছর মেয়াদী ২ লাখ ৩৩ হাজার ৯৪৪ কোটি ২১ লাখ টাকার একটি মাস্টারপ্লান (জুলাই ২০১০ থেকে জুন ২০৩০) প্রণীত হয়েছে। যার মধ্যে ২৩৫ টি প্রকল্প রয়েছে।

এইচএস/এসআই/এসকেডি/আরআই