ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কোরবানির গরু বহনে পিকআপ ভাড়ায় ‘ডাকাতি’

আবু সালেহ সায়াদাত | প্রকাশিত: ০৭:৩৩ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৭

ঈদুল আজহার আগেরদিন, শেষদিকে এসে জমে উঠেছে রাজধানীর বিভিন্ন কোরবানির পশুর হাট। তবে হাট থেকে কেনা পশু বাসায় নিয়ে যেতে ব্যাপক হ্যাপা পোহাতে হচ্ছে ক্রেতাদের।

হাট থেকে গরুবাহী পিকআপভ্যান ভাড়ার ক্ষেত্রে সিন্ডিকেটের শিকার হচ্ছেন তারা। হাটের পাশে থাকা পিকআপভ্যানগুলো ভাড়া আদায়ের নামে রীতিমতো ‘ডাকাতি’ করছে বলে অভিযোগ হাটে আসা লোকজনের।

রাজধানীর প্রায় সবগুলো পশুর হাট শেষ মুহূর্তে ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখর হয়ে উঠেছে। গত কয়েকদিন তেমন বিক্রি না হলেও গতকাল আর আজ বেচাকেনার ধুম পড়েছে।

রাজধানীবাসীর অনেকেই সকাল থেকে গরুর হাট ঘুরে পছন্দমতো গরু কিনে বাসায় ফিরছেন। আবার অনেকে সাধ্য-সাধ্যের মধ্যে পশু কিনতে হাটে হাটে ঘুরছেন।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন গরুর হাট থেকে গরু কিনে তার গলায় দড়ি বেঁধে হাঁটিয়ে নিয়ে ফিরছেন ক্রেতারা। তবে হাট থেকে বাসা দূরে হওয়ায় অনেকেই পিকআপভ্যানে করে গরু নিয়ে ফিরছেন। কিন্তু এসব পিকআপ চালকরা গরু বহনের জন্য মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করছেন বলে অভিযোগ গরুর ক্রেতাদের।

রাজধানীর পশুর হাটগুলো ঘুরে দেখা গেছে, হাটগুলোর বাইরে সারিবদ্ধ করে দাঁড়ানো পিকআপভ্যান। এসব গাড়িতে বিশেষ কায়দায় বাঁশ বেঁধে তার মধ্যে গরু দাঁড় করানোর ব্যবস্থা করা হয়েছে।

হাট থেকে গরু নিয়ে বের হতেই তাকে ঘিরে ধরছেন পিকআপভ্যানের লোকজন। দূরত্ব অনুযায়ী ভাড়া চাইছেন তারা। বনিবনা হলে গরু পিকআপে তুলেই ছুটছেন গন্তব্যে। কিন্তু আজ ক্রেতা সমাগম বেশি হওয়ায় পরিস্থিতি বুঝে বেশি ভাড়া আদায় করা হচ্ছে।

রাজধানীর আফতাবনগর হাট থেকে গরু কিনতে এসেছেন মিরপুর কাজীপাড়ার বাসিন্দা আব্দুল মালেক পাটোয়ারী। তিনি বলেন,গরু কিনে কাজীপাড়ার বাসায় যাওয়ার জন্য পিআপ ঠিক করেছি। কিন্তু তারা দেড় হাজার টাকা ভাড়া চায়। দূরত্ব অনুযায়ী এটা অনেক বেশি।

Sadat

তার অভিযোগ, সবার কাছেই পিকআপ চালকরা বেশি ভাড়া নিচ্ছেন। বাধ্য হয়ে সেই ভাড়াতেই যেতে হচ্ছে ক্রেতাদের। এসব পিকআপ চালকরা সিন্ডিকেট করে রেখেছেন। একজন ভাড়া চাইলে অন্যরা ওই ভাড়ার কমে যেতে রাজি চাচ্ছে না।

১ লাখ ৪০ হাজার টাকায় গরু কিনেছেন সাব্বির আহমেদ। হাট থেকে বেরিয়ে পিকআপ ঠিক করার চেষ্টা করছেন তিনি। এর ফাঁকে বলেন, পিকআপে করে গরু নেওয়ার ব্যবস্থা আগেও ছিল, তবে এবার আরও বড় পরিসরে হয়েছে। ব্যবস্থাটা ভালো, এতে লোকজনের উপকার হচ্ছে। ব্যস্ত সড়কে গরু নিয়ে বাড়ি ফেরার ঝুঁকি ও কষ্ট কমেছে। তবে তারা সুযোগ বুঝে বেশি টাকা নিচ্ছে।

এ বিষয়ে পিকআপ চালকরা জানান, ঢাকার ভেতরে যেকোনো দূরত্বে গরু নিয়ে যাচ্ছেন তারা। স্বল্প দূরত্বের ভাড়া ৫০০ টাকা থেকে শুরু করে বেশি দূরে হলে দেড় থেকে দেড়-দুই হাজার টাকা নিচ্ছেন।

তারা জানান, হাটের বাইরে পিকআপ রাখার জন্য চাঁদা দিতে হয় তাদের। ফলে তুলনামূলক বেশি ভাড়া নিতে হচ্ছে ক্রেতাদের কাছ থেকে। এছাড়া ঈদের বকশিস হিসেবে গরুর ক্রেতার কাছ থেকেও বাড়তি টাকা চেয়ে নিচ্ছেন তারা।

চালকদের দাবি, ভাড়া খুব বেশি রাখা হচ্ছে না। অন্যান্য সময় অন্য মালামাল পরিবহন করলেও কোররবানি ঈদের আগে গরু আনা-নেওয়ার এ মৌসুমী ব্যবসায় জড়িয়েছেন তারা।

এএস/এসআর/এমএস

আরও পড়ুন