ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রূপপুর পারমাণবিক বর্জ্য ফেরত নেবে রাশিয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ৩০ আগস্ট ২০১৭

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক বর্জ্য রাশিয়া ফেরত নিয়ে যাবে। বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে এ সংক্রান্ত আন্তসরকার চুক্তি আজ বুধবার রাশান ফেডারেশনের রাজধানী মস্কোতে স্বাক্ষরিত হয় বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা কামরুল ইসলাম ভূইয়া।

তিনি জানান, বাংলাদেশের পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রাশিয়ার পক্ষে স্টেট এ্যাটমিক এনার্জি করপোরেশন রোসাটম-এর মহাপরিচালক অ্যালেস্কেই লিখাশেভ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর এবং রোসাটমের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১৫ মার্চ ২০১৭ তারিখে ঢাকায় এ সংক্রান্ত অনুস্বাক্ষরিত হয়। ৫ জুন মন্ত্রিপরিষদ বৈঠকে অনুমোদিত হয়। এই চুক্তির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক বর্জ্য বাংলাদেশ থেকে রাশিয়া সে দেশে ফেরত নিয়ে যাবে। রাশিয়া এই পারমাণবিক বর্জ্য ফেরত নেয়ার পর পুনঃপ্রক্রিয়াকরণ এবং পুনঃপ্রক্রিয়াজাত পদার্থের ব্যবস্থাপনাসহ বর্জ্য সংরক্ষণ করবে।

প্রসঙ্গত, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের শুরু থেকেই বাংলাদেশ পারমাণবিক বর্জ্য রাশিয়ায় ফেরত পাঠানোর ওপর গুরুত্ব দিয়ে আসছে। এ বিষয়টি ২০১১ সালে স্বাক্ষরিত হয়।

আরএম/ওআর/এমএস

আরও পড়ুন