ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘কোরবানির বর্জ্য মনিটরিং অনলাইনেও’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:৪৯ এএম, ২৮ আগস্ট ২০১৭

অনলাইন ও ফেসবুকের মাধ্যমে সার্বক্ষণিক কোরবানির পশুর বর্জ্য মনিটরিং করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেন, কোরবানি দেয়ার পর যদি কোথাও কোনো পশুর বর্জ্য দেখতে পান তাহলে আমাদের হটলাইনের মাধ্যমে জানাবেন। আপনাদের অভিযোগ আমাদের কর্মকর্তাদের কাছে চলে আসবে। আর পুরো ব্যবস্থাপনা আমি নিজেই ফেসবুক ও অনলাইনের মাধ্যমে পর্যবেক্ষণ করব।

সোমবার দুপুরে ডিএনসিসির নগরভবনের সামনে সংস্থার পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে এক মতবিনিময় সভায় মেয়র এসব কথা বলেন।

নগীরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে মেয়র বলেন, সিটি কর্পোরেশনের নির্ধারিত ৬২৫টি স্থানে আপনারা পশু কোরবানি করবেন। এর পরেও কেউ যদি নিজেদের বাড়ির আঙিনায় পশু কোরবানি করেন তাহলে পশুর রক্ত পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নেবেন। আমাদের স্থানীয় কাউন্সিলর, আঞ্চলিক কর্মকর্তা বা পরিচ্ছন্নতাকাজে নিয়োজিত কর্মীদের জানালে আমরা ব্লিসিংপাউডার, সেভলনসহ প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দেব। আমাদের সরবরাহ করা ব্যাগে বর্জ্য ভর্তি করে নির্ধারিত ডাস্টবিনে রাখবেন। পরিচ্ছন্নতাকর্মীরা তা নিয়ে যাবে। সবাই সহযোগিতা করলে খুব দ্রুত সময়ের মধ্যেই নগরীকে পরিষ্কার করতে পারব।

মেয়র বলেন, অন্যান্য বছরের অভিজ্ঞতা থেকে আমরা দেখেছি প্রতিবছর কোরবানির ঈদে ডিএসসিসি এলাকায় প্রায় ২৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হয়। এজন্য এবছর আমাদের প্রায় সাড়ে ১২ হাজার কর্মী মাঠে থাকবে। এছাড়া পর্যাপ্ত যান ও প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. সালাহউদ্দিন আহমেদ প্রমুখ।

এএস/জেডএ/এমএস

আরও পড়ুন