ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুই লাখ লোক নিয়োগ দেবে সরকার

প্রকাশিত: ০৯:৫৫ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৪

বেকারদের জন্য সুখবর! সরকারি চাকরির জন্য বিশাল দ্বার খুলছে। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে শূন্য পদের বিপরীতে পর্যায়ক্রমে প্রায় দুই লাখ লোক নিয়োগ দেবে সরকার। এর মধ্যে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী পর্যায়ে প্রায় ৫০ হাজার লোকবল অস্থায়ী ভিত্তিতে (এডহক) এবং অন্যান্য বিভিন্ন পদে প্রায় দেড় লাখ লোকবল স্থায়ীভাবে সরাসরি নিয়োগ দেওয়া হবে।

আগামী মাস অর্থাৎ অক্টোবর থেকেই এই লোক নিয়োগ পর্ব শুরু হবে বলে সরকারের দায়িত্বশীল সূত্রে জানা গেছে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী সমকালকে বলেন, শূন্যপদ পূরণে সরকার যথেষ্ট আন্তরিক। সরকারের উচ্চ পর্যায় থেকে বিভিন্ন মন্ত্রণালয়কে এসব পদ পূরণের জন্য তাগাদা দেওয়া হয়েছে। মন্ত্রণালয়গুলো নিজ নিজ উদ্যোগেই এগুলো পূরণের প্রক্রিয়া শুরু করেছে। তারা শিগগিরই নিজ নিজ উদ্যোগে শূন্যপদগুলো পূরণ করে নেবে।

তিনি বলেন, যে কোনো প্রতিষ্ঠানের জনবল ঘাটতি একদিকে যেমন স্বাভাবিক কাজের ব্যাঘাত ঘটায়, অন্যদিকে যোগ্য চাকরিপ্রার্থীদের দেশের সেবার পথও রুদ্ধ করে রাখে। এটা কোনো অবস্থাতেই কাম্য হতে পারে না।  

সূত্রমতে, খুব শিগগির প্রথম শ্রেণীর কর্মকর্তা পদে প্রায় ২ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। এ জন্য জারি করা হচ্ছে ৩৫তম বিসিএসের সার্কুলার। এ ছাড়া পর্যায়ক্রমে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পদে ৫৫ হাজার, শিক্ষা খাতে ২৫ হাজার, স্বাস্থ্য খাতে ৪০ হাজার, ব্যাংক ও আর্থিক খাতে ১৫ হাজার, খাদ্য, কৃষি ও রেলওয়েতে ৩০ হাজার এবং অন্যান্য খাতে ২০ হাজার লোক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, জনপ্রশাসনের ১২ লাখ ৫০ হাজার ৮৬১টি পদের মধ্যে বর্তমানে শূন্য রয়েছে ২ লাখ ১২ হাজার ৮২৮টি পদ। প্রথম শ্রেণীর পদ শূন্য রয়েছে ১২ হাজার ৬৯৬টি। এর মধ্যে ১০ হাজার ৬৬৭টি রয়েছে সহকারী সচিব পদমর্যাদার। দ্বিতীয় শ্রেণীর শূন্য পদ রয়েছে ৪২ হাজার ৯৬১টি। বাকি শূন্য পদ রয়েছে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের। সরকার যথাসম্ভব দ্রুত এই শূন্য পদে নিয়োগ দেবে। কারণ শিক্ষিত বেকারের সংখ্যা ব্যাপকভাবে বাড়ছে।জানা গেছে, ইতিমধ্যে নিজ নিজ মন্ত্রণালয় ও বিভাগের শূন্য পদের তালিকা তৈরি করা হয়েছে।