ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু বৃহস্পতিবার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২৩ আগস্ট ২০১৭

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৃহস্পতিবার (২৪ আগস্ট) থেকে বৈঠক শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এদিন বিকেল ৩টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে ইসি। দেশের সুশীল সমাজ ও সাংবাদিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর শুরু হচ্ছে এই বৈঠক। রোডম্যাপ অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে অংশীজনদের সঙ্গে বৈঠক শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির (বিএনএফ) সঙ্গে সংলাপের কথা থাকলেও দলটি জানিয়েছে তারা অংশ নিতে পারবে না। দলটি সংলাপের জন্য পরবর্তীতে সময় চেয়ে আবেদনও করেছে।

জানা যায়, ৩০ আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আর বিকেল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপার) সঙ্গে বসবে ইসি।

ঈদের পর ১০ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সঙ্গে সংলাপ হবে। আর ১২ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ খেলাফত মজলিস ও বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর সকাল ১০টায় কল্যাণ পার্টি ও বিকেল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপ হবে।

গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের সূচনা করে কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসে ইসি।

গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের পর ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে নির্বাচন কমিশনের নিজস্ব ভাবনাসহ সুশীল সমাজ এবং গণমাধ্যম প্রতিনিধিদের দেয়া সুপারিশগুলোও তুলে ধরা হবে। এসবের বাইরেও দলগুলো তাদের মতামত দিতে পারবে।

জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নয়টি বিষয়কে প্রাধান্য দিচ্ছে কমিশন। এগুলোর মধ্যে রয়েছে গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ যুগোপযোগী করা, অবৈধ অর্থ ও পেশি শক্তির প্রভাব, জনসংখ্যার পাশাপাশি ভোটার সংখ্যা, সংসদীয় এলাকার জনসংখ্যা, প্রশাসনিক অখণ্ডতা এবং যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, প্রয়োজনীয় আইন সংস্কার, নির্ভুল ভোটার তালিকা করা, ভোটকেন্দ্র স্থাপন, নতুন দলের নিবন্ধন, নিবন্ধিত দলের নিরীক্ষা ও ইসির সক্ষমতা।

এইচএস/জেডএ/জেআই্এম

আরও পড়ুন