ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজধানীর মেট্রোরেলের কাজ শেষ ২০১৯ সালে : অর্থমন্ত্রী

প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০৪ জুন ২০১৫

রাজধানী ঢাকার যানজট নিরসনে মেট্রোরেলের কাজ আগামী ২০১৯ সাল নাগাদ শেষ হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার ২০১৫-১৬ সালের বাজেট প্রস্তাব পেশ করার সময় একথা বলেন তিনি।
 
তিনি বলেন, যানজট সমস্যা সমাধানে আমাদের চলমান অন্যান্য উদ্যোগের মধ্যে আছে ৩৮.২ কি.মি. দীর্ঘ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে।
 
ঢাকা শহরের জাহাঙ্গীর গেইট এলাকায় ফ্লাইওভার ও আন্ডারপাস এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে কুতুবখালী পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ।
 
এছাড়া গাজীপুর হতে হযরত শাহজালাল (র:) আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এবং বিমানবন্দর হতে ঝিলমিল পর্যন্ত Bus Rapid Transit (BRT) নির্মাণের রুট সমীক্ষা এবং প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে।
 
মন্ত্রী বলেন, দ্রুত গতিতে চলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নির্মাণ কাজ। তবে রাজধানীর যানজট ব্যবস্থাপনার জন্য একটি স্বতন্ত্র সমন্বয়কারী প্রতিষ্ঠানের প্রয়োজেন রয়েছে বলেও ব্যক্তিগতভাবে অভিমত ব্যক্ত করেন তিনি।
 
অর্থমন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য China communication Construction Company Ltd. এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। নির্মিত হলে চট্টগ্রামের পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে সংযোগ বাড়ার পাশাপাশি যানজট হ্রাস পাবে বলেও বাজেট বক্তৃতায় উল্লেখ করেন তিনি।

জেইউ/এসএইচএস/আরআইপি