ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংসদ চাইলে হরতাল বন্ধে আইন

প্রকাশিত: ০১:১৪ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৪

হরতাল কোনো আন্দোলন হতে পারে না, দেশের জনগণ ও সব সংসদ সদস্য একমত হলে আইন করে হরতাল বন্ধ করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি  ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্ন-উত্তর পর্বে এম এ হান্নানের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আইন দিয়ে সবকিছু করা যায় না। হরতাল-আন্দোলনের নামে আমরা বীভৎস্য ঘটনা দেখেছি। এ ক্ষেত্রে আমাদের জনমত সৃষ্টি করতে হবে। আইন করে হরতাল বন্ধ করা হবে কি না, এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। জনগণ চাইলে ও সব সংসদ সদস্য একমত হলে আইন করে হরতাল বন্ধ করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

তিনি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রে আন্দোলন করার অধিকার সবার আছে। কিন্তু হরতাল কোনো আন্দোলন হতে পারে না। জনগণকে এসব আন্দোলন প্রত্যাখান করতে হবে।

এর আগে একই প্রশ্নকর্তার আরেক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি ইউএনডিপির ‘মানব উন্নয়ন প্রতিবেদন’ অনুযায়ী বাংলাদেশ মানব উন্নয়নে এক ধাপ এগিয়েছে। বর্তমানে ১৮টি উন্নয়নশীল দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

শেখ হাসিনা আরও বলেন, তার দল জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করে। তাই সাফলতা-ব্যর্থতা মূল্যায়নের কাজটি জনগণই করবে। তার সরকার  রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।