ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দেশে পর্যাপ্ত আমন চারা মজুদ রয়েছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪০ পিএম, ১৭ আগস্ট ২০১৭

দেশে পর্যাপ্ত আমন ধানের চারা মজুদ রয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, এবার অতিরিক্ত বন্যা হলেও আমন ধান চাষে চারার কোন সঙ্কট হবে না।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক বন্যায় দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন অঞ্চলে আমন ফসলের ক্ষতি হয়েছে। এ বছর ৫৬ লাখ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সাম্প্রতিক বন্যায় দেশের কয়েকটি জেলায় আমন জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ইতোমধ্যে দিনাজপুর ও রংপুর অঞ্চলে বন্যার পানি নামতে শুরু করেছে। যেসব জমির ফসল ক্ষতিগ্রস্ত হবে সেসব জমিতে পুনরায় চারা রোপণের সর্বাত্মক চেষ্টা গ্রহণ করা হবে।

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের জন্য ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উপযুক্ত স্থানে বীজতলা প্রস্তুতপূর্বক পর্যাপ্ত আমন ধানের চারা মজুদ রাখা হয়েছে। এছাড়া আপদকালীন আরও বীজতলা তৈরির কাজ চলছে।

এই প্রথম সরকারিভাবে ৭ শত ২০টি ভাসমান বীজতলা তৈরি করা হয়েছে এবং এ প্রযুক্তি অনুসরণে উদ্বুদ্ধ হয়ে কৃষকরা আরও এক হাজারটি ভাসমান বীজতলা তৈরি করেছে। যে সকল প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের আমনের চারা প্রয়োজন হবে তাদের মাঝে বিতরণের জন্য পর্যাপ্ত চারা মজুদ রাখা হয়েছে। উল্লেখ্য, আলোক সংবেদনশীল নাবী জাতের আমন ধানের চারা সেপ্টেম্বরের ২য় সপ্তাহ পর্যন্ত রোপণ করা যাবে।

এমইউএইচ/ওআর/আইআই

আরও পড়ুন