ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজযাত্রীদের ভিসা : কাগজপত্র দাখিলে আরও সময় চায় হজ অফিস

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৩২ এএম, ১৭ আগস্ট ২০১৭

ই-ভিসা ইস্যুর জন্য পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে সোমবার পর্যন্ত সময়সীমা বৃদ্ধির আবেদন জানিয়ে বাংলাদেশের সৌদি দূতাবাসে চিঠি দিয়েছে হজ অফিস।

সৌদি দূতাবাসের পূর্বনির্ধারিত ঘোষণা অনুসারে ই-হজ ভিসার জন্য পাসপোর্টসহ বিভিন্ন কাগজপত্র দাখিলের আজ (বৃহস্পতিবার) শেষ দিন।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল জলিল বেলা পৌনে ৩টায় জাগো নিউজকে জানান, দেশের ২০টি জেলায় বন্যা ও অন্যান্য সমস্যার কারণে কিছুসংখ্যক হজযাত্রী সময় মতো পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র বিভিন্ন হজ এজেন্সির কাছে জমা দিতে পারেনি।

যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার কারণে তারা গ্রামের বাড়ি থেকে রওনা হয়েও সময় মতো পৌঁছাতে পারছেন না। তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে মানবিক বিবেচনায় বিষয়টি দেখে সোমবার পর্যন্ত ই-ভিসা ইস্যুর অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। সৌদি দূতাবাস থেকে এখনও কোনো উত্তর পাওয়া যায়নি।

ধর্মসচিব জানান, আগামীকাল শুক্রবার অফিস বন্ধ। শনি ও রোববার পাসপোর্ট জমা দিলে রবি ও সোমবার ভিসা পাওয়া যাবে। সঙ্গত কারণেই প্রতি বছরের মতো এবারও কিছুসংখ্যক হজযাত্রী যেতে পারবেন না। তবে ধর্ম মন্ত্রণালয় থেকে হজ গমনেচ্ছুদের হজে পাঠানোর সর্বাত্মক প্রচেষ্টা চলছে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন।

আজ (বৃহস্পতিবার) পর্যন্ত মোট কত ভিসা ইস্যু হয়েছে জানতে চাইলে ধর্মসচিব বলেন, সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৪ হাজার ভিসা ইস্যু হয়ে গেছে।

এমইউ/এনএফ/পিআর

আরও পড়ুন