ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সকালের ফ্লাইট যাবে সন্ধ্যায়, তবুও কষ্ট নেই মনে

রফিক মজুমদার | প্রকাশিত: ০৯:১৩ এএম, ০৭ আগস্ট ২০১৭

সকালের হজ ফ্লাইট যাবে সন্ধ্যায়, তবুও কষ্ট নেই হজযাত্রী ও সাবেক আমলা আজিজুর রহমানের মনে। তিনি বলেন, ‘আল্লার দরবারে হাজিরা দিতে যাচ্ছি। আল্লাহকে খুশি করার নিয়তে বাড়ি ছেড়ে এসেছি। গতকাল হজ ক্যাম্পে এসেছি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সকাল ৯টার বিজি-৩০৪৭ ফ্লাইটে যাওয়ার কথা ছিল। কিছু হজযাত্রীর ই-ভিসা সমস্যার কারণে আমাদের ফ্লাইটটি রিসিডিউলিং করা হয়েছে। শুনলাম সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে আমাদের ফ্লাইটটি ছাড়বে। আলহামদুলিল্লাহ, আমাদের মনে কোনো দুঃখ, কষ্ট ও অভিযোগ কিছুই নেই। আপনারা শুধু দোয়া করবেন আল্লাহ যেনো তার গুড বুকে আমাদের নাম লিখে নেন।’

সোমবার সকালে হজক্যাম্পে আজিজুর রহমান এভাবেই তার মনের অভিব্যাক্তি প্রকাশ করেন এ প্রতিবেদকের কাছে।

হজক্যাম্প ঘুরে দেখা গেছে, বিমানের ৪টি ডেডিকেটেড ও ১টি নন-ডেডিকেটেড ফ্লাইটের ২ হাজারেরও বেশি হজযাত্রী এখন হজক্যাম্পে অপেক্ষমাণ। আলাপ করে জানা যায়, কারো মনে কোনো ক্ষোভ বা কষ্ট নেই, আছে কেবল আল্লাহকে পাবার আকাঙ্ক্ষা।

এ দিকে বিমান অফিসে খোঁজ নিয়ে জানা যায়, ১২টি অতিরিক্ত স্লটের জন্য জেদ্দা বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হলেও এখনো অনুমতি পায়নি বিমান। বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের জনসংযোগ শাখার মহা-ব্যবস্থাপক শাকিল মেরাজ। তবে বাতিল হওয়া ফ্লাইটের হজযাত্রীরা এখনো শঙ্কামুক্ত নয়। আগামী ৪ দিনের মধ্যে মধ্যে স্লট বরাদ্ধ না পেলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিমান জনসংযোগ বিভাগ জানিয়েছে, মঙ্গলবার থেকে বিমানের নিয়মিত ডেডিকেটেড ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত দুটি ফ্লাইট হজযাত্রী পরিবহন করলে এক সপ্তাহের মধ্যে আপ টু ডেট করা যাবে। তবে শর্ত হচ্ছে আজকের মধ্যে স্লট পেতে হবে।

জানা গেছে, গত শনিবারের দুটি মিলিয়ে মোট ১৪টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। আর সৌদি এয়ারলাইন্সের বাতিল হয়েছে চারটি ফ্লাইট। সব মিলে এই ১৮টি বাতিল ফ্লাইটে সাড়ে ৭ হাজার হজযাত্রী যাওয়ার কথা ছিলো।

উল্লেখ্য, গত ২৪ জুলাই বিমানের হজ ফ্লাইট শুরুর পর থেকে ই-ভিসা জটিলতা আর যাত্রী সংকটের কারণে সব মিলে বিমান ও সৌদি এয়ারলাইন্সের ১৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে ২৪ জুলাই। শেষ ফ্লাইট যাবে ২৮ আগস্ট। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর। এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।

আরএম/এআরএস/এমএস

আরও পড়ুন