ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সরকারি চাকুরেদের স্ত্রী ও প্রতিবন্ধী সন্তান আজীবন ভাতা পাবেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ০৬ আগস্ট ২০১৭

এখন থেকে শতভাগ পেনশন সমর্পণকারী (পেনশনের পুরো টাকা তুলে নেয়া) অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীর মৃত্যুর পর তার বিধবা স্ত্রী বা বিপত্মীক স্বামী ও প্রতিবন্ধী সন্তান চিকিৎসা ভাতা ও বছরে দুটি উৎসব ভাতা পাবেন। তবে বিধবা স্ত্রী ও প্রতিবন্ধী সন্তান আজীবন চিকিৎসা ও উৎসব ভাতা পেলেও বিপত্নীক স্বামী তা পাবেন না।

বিপত্নীক স্বামী সর্বাধিক পনের(১৫) বছর(শতভাগ পেনশন সমর্পণকারী কর্মচারীর অবসর গ্রহণের তারিখ থেকে মোট ১৫(পনের) বৎসর মেয়াদ পূর্তির কোনো সময় অবশিষ্ট থাকলে শুধুমাত্র উক্ত সময় পূর্তি পর্যন্ত) মাসিক চিকিৎসা ভাতা ও বছরে ২টি উৎসব ভাতা প্রাপ্য হবেন।

অর্থমন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপন থেকে এসব তথ্য জানা গেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই সুবিধা গত ২০১৬ বছরের ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, তবে পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হলে বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী এ সুবিধা প্রাপ্য হবেন না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে,শতভাগ পেনশন সমর্পণকারীরা শতভাগ পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ মাসিক নিট পেনশন প্রাপ্য হতেন সে ভিত্তিতে উৎসব ভাতার পরিমাণ নির্ধারিত হবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, শতভাগ পেনশন সমর্পণকারীর বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী ২০১৬ সালের ১ ফেব্রুয়ারির পূর্বে কোনো চিকিৎসা ভাতা বা উৎসব ভাতা উত্তোলন করে থাকলে তা তাদের পরবর্তীকালে প্রাপ্য চিকিৎসা বা উৎসব ভাতা হতে সমন্বয় করা হবে।

এমইউএইচ/ওআর

আরও পড়ুন