ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ নেতা গ্রেফতার

প্রকাশিত: ০৭:৩২ এএম, ৩১ মে ২০১৫

সাভারের আশুলিয়ায় বাংলাদেশ কমার্স ব্যাংক ডাকাতির ঘটনার মূলহোতা ও আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষ নেতা মাহফুজুল ইসলাম শামিম ওরফে সুমনকে (৩৫) গ্রেফতার করেছে পুলিশ। শনিবার মধ্যরাতে রাজধানীর মধ্য বাড্ডার তেতুলবাড়ী এলাকা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা জেলা পুলিশ।
 
সুমনের বাড়ি জামালপুরের রানাগাছা। আশুলিয়ায় দুর্ধর্ষ ব্যাংক ডাকাতির ঘটনায় অপারেশন টিমের কমান্ডার ছিলেন তিনি। আনসারুল্লাহ বাংলাটিমের অন্যতম নেতাও তিনি। ডাকাতির আগে ব্যাংকের নকশা তৈরি করে অন্যান্য সদস্যদের সুমনই কাজ বুঝিয়েও দেন।

রোববার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) হাবিবুর রহমান।

তিনি জাগো নিউজকে জানান, আনসারুল্লাহ বাংলাটিমের আগে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য ছিলেন সুমন। ত্রিশালে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ও গাজীপুরের বোর্ড বাজারের একটি ডাকাতির সঙ্গেও তার সংশ্লিষ্টতা ছিল।

এসপি হাবিবুর রহমান বলেন, ২০১৩ সালের ২৩ আগস্ট সুমন বগুড়ার সদর থানা এলাকা থেকে জেএমবির প্রশিক্ষণ শিবিরে যোগ দেয়। পরে পুলিশের অভিযানকালে সে অস্ত্রসহ পালিয়ে যায়। এরপর সংগঠিত হয়ে ডাকাতির পরিকল্পনা করে সে।

গত এপ্রিলের ২১ তারিখ আশুলিয়ায় ব্যাংক ডাকাতির ঘটনা ঘটে। এতে ডাকাতদের গুলিতে ৯ জন নিহত হন। এ ঘটনায় এখন পর্যন্ত মোট ১১জনকে গ্রেফতার করা হয়েছে এবং তাদের মধ্যে ৫ জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। তারা সবাই জবানবন্দিতে সুমনের নাম বলেছেন।

ঢাকা জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (সাভার সার্কেল) নাজমুল হাসান ফিরোজ অভিযানটি পরিচালনা করেন।

জেইউ/এআর/একে/পিআর/এএইচ/পিআর