ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুই হাজার রিয়াল মওকুফের অনুরোধে সাড়া দেয়নি সৌদি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৫:৪৪ এএম, ০৪ আগস্ট ২০১৭

চলতি বছর পূর্ণবার হজে গমনকারী প্রত্যেক হজযাত্রীকে ই-হজ ভিসা পেতে বাধ্যতামূলকভাবে সৌদি সরকার নির্ধারিত দুই হাজার রিয়াল পরিশোধ করতে হবে। ই-হজ পোর্টাল সিস্টেমে ভিসা আবেদন লজমেন্ট করার সময় এন্ট্রি ফি বাবদ দুই হাজার রিয়াল পরিশোধ না করলে ভিসা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে সৌদি সরকার।

ধর্ম মন্ত্রণালয় কনসাল জেনারেল, জেদ্দা এবং কাউন্সিলেল (হজ) মাধ্যমে সৌদি সরকারের কাছে ওই এন্ট্রি ফি স্থগিত/মওকুফের আবেদন জানালেও সে আবেদনে সাড়া না দিয়ে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, এন্ট্রি ফি বিশ্বের সকল রাষ্ট্রের জন্য প্রযোজ্য। কোনো একক দেশের ক্ষেত্রে এটি স্থগিত/মওকুফ করার সুযোগ নাই।

এমতাবস্থায় বৃহস্পতিবার ধর্ম মন্ত্রনালয়ের সহকারি সচিব (হজ-২) এস এম মনিরুজ্জামানের স্বাক্ষরে এ সংক্রান্ত এক জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বর্তমান প্রেক্ষাপট তুলে ধরা বলা হয়, যে সকল এজেন্সির হজযাত্রী পূর্ণবার (২০১৫ ও ২০১৬ সালে হজ পালনকারী) এ বছর হজে যাবেন তাদের কাছ থেকে হজযাত্রী প্রতি দুই হাজার ডলার এন্ট্রি ফি সংশ্লিষ্ট এজেন্সি আদায় করতে পারবেন। যদি কোনো পূর্ণবারের হজযাত্রী দুই হাজার রিয়াল পরিশোধে অপারগতা প্রকাশ করেন তাহলে তাদের ব্যাপারে স্বীয় এজেন্সি সিদ্ধান্ত গ্রহণ করবেন। এ বিষয়টি হাব ও সংশ্লিষ্ট হজ এজেন্সি যাত্রীদেরকে অবহিত করবেন।

এমইউ/এআরএস/পিআর

আরও পড়ুন