ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তৌফা-তহুরার অবস্থার উন্নতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৯ এএম, ০৩ আগস্ট ২০১৭

অস্ত্রোপচারের মাধ্যমে পৃথক করা গাইবান্ধার কোমর জোড়া লাগানো অবস্থায় জন্ম নেওয়া দুই বোন তৌফা ও তহুরার শারীরিক অবস্থা বর্তমানে ‘ভালো’ বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গত মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তাদের পৃথক করা হয়।

বৃহস্পতিবার দুপুরে ঢামেক হাসপাতালে এক সংবাদ সম্মেলনে শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহনুর ইসলাম বলেন, ‘বাচ্চা দুইটা মাশাআল্লাহ্ ভালো আছে। গতকাল তাদের মুখে খাবার দেওয়া হয়েছে, তারা মায়ের দুধও খেয়েছে। তাদের শারীরিক অবস্থার আগের থেকে অনেক উন্নতি হয়েছে।’

অস্ত্রোপচারের পর তাদের এখন কোনো ঝুঁকি রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘তারা ভালো থাকলেও ঝুঁকিমুক্ত বলা যাবে না। যেদিন পর্যন্ত তাদের সুস্থ করে মা-বাবার কোলে ফিরিয়ে দিতে না পারব, ততদিন পর্যন্ত পূর্ণ সুস্থ হয়েছে বলতে পারব না।’

তৌফা ও তহুরা বর্তমানে পোস্ট অপারেটিভ কেয়ার ইউনিটে রয়েছে। আপাতত সেখানেই তাদের রাখা হবে বলে জানান তিনি।
গত বছরের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের ঝিনিয়া গ্রামের রাজু মিয়ার স্ত্রী সাহিদা বেগম নিজ বাড়িতে জোড়া লাগানো অবস্থায় তোফা-তহুরার জন্ম দেন।

কোমরের কাছে জোড়া লাগানো শিশু দুটির সব অঙ্গ-প্রত্যঙ্গই ছিল। তবে জন্ম থেকেই তাদের প্রস্রাব-পায়খানার রাস্তা একটি ছিল। গত বছরের অক্টোবরের তৃতীয় সপ্তাহে প্রথমবার ঢামেক হাসপাতালে অস্ত্রোপচার করে তাদের পায়ুপথের রাস্তা পৃথক করা হয়। সাহিদা বেগম ও রাজু মিয়া দম্পতির পাঁচ বছর বয়সী একটি ছেলেও রয়েছে।

এআর/এসআর/পিআর

আরও পড়ুন