ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রত্যেক উপজেলায় বৃদ্ধাশ্রম নির্মাণের পরামর্শ

প্রকাশিত: ০২:৩৩ পিএম, ২৮ মে ২০১৫

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রতি উপজেলায় সরকারি অর্থে অসহায় বৃদ্ধদের জন্য একটি করে বৃদ্ধাশ্রম নির্মাণ প্রকল্প গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে। বৃহস্পতিবার কমিটি সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য আ হ ম মুস্তফা কামাল, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম) এবং মো. তাজুল ইসলাম সভায় অংশগ্রহণ করেন।

সভায় স্থায়ী কমিটির ১০ম থেকে ১১তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি এবং পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সার্বিক কার্যক্রমে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, বর্তমান প্রেক্ষিত পরিকল্পনা মোতাবেক ২০১০-২০২১ সালের মধ্য বিদুৎ উৎপাদন লক্ষ্যমাত্রা ২০ হাজার মেগাওয়াট, প্রস্তাবিত ৭ম পঞ্চ-বার্ষিক পরিকল্পনা ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সালে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ২০২১ সালের মধ্যে সঞ্চালন লাইনের দৈর্ঘ্য ১৩ হাজার সার্কিট কিলোমিটার এবং ২০৩০ সালের মধ্যে ২০ হাজার সার্কিট কিলোমিটারে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সভায় কৃষিভিত্তিক মধ্যম ও ছোট মানের শিল্প প্রতিষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ প্রদানের সুপারিশ করা হয়।

সভায় গভীর সমুদ্র বন্দরে টার্মিনাল নির্মাণ করে অপচয় ও খরচ রোধকল্পে পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

সভায় পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য এবং আইএমইডি’র সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসএইচএস/আরআই