ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অতিবর্ষণে হাতিরঝিলে মিশছে ময়লা পানি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:১৮ পিএম, ২৬ জুলাই ২০১৭

হাতিরঝিলে মিশছে ময়লা পানি। অতিবর্ষণে ড্রেন থেকে ময়লা আর ময়লা পানি উপচে পড়ে হাতিরঝিলের পানিতে একাকার হয়ে যাচ্ছে। এতে ঝিলের পানি মারাত্মকভাবে দূষিত হচ্ছে। দুর্গন্ধে ভরে যাচ্ছে ঝিলের পাড়।

রাজধানীর রূপ বাড়িয়েছে হাতিরঝিল। রাজধানীর সুখও বাড়িয়েছে হাতিরঝিল। হাতিরঝিল প্রকল্প ইতোমধ্যেই প্রশংসিত হচ্ছে নানা কারণে। যান্ত্রিক রাজধানীতে হাতিরঝিল প্রাকৃতিক শোভা মেলে ধরেছে। গেল দুই বছরে ঝিলের পানি ক্রমশই দুর্গন্ধমুক্ত হচ্ছিল। সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে থাকা ঝিলে ময়লাও কমে আসছিল।

ঝিলপাড়জুড়ে হরেক রকম গাছগাছালি নজর কাড়ছে প্রকৃতিপ্রেমীদের। সবুজে প্রাণ মিলিয়ে খানিক বিনোদনের স্বাদও আস্বাদন করার সুযোগ পেয়েছে নগরবাসী। নিরাপত্তা আর মনকাড়া আলোকসজ্জায় রাতেও মন ফেরায় হাতিরঝিল। দিন যাচ্ছে আর মানুষেরা হাতিরঝিলের প্রেমে পড়ছে। হাতিরঝিলে এখন নৌযানও চলে।

কয়েকদিনের ভারি বর্ষণ হাতিরঝিলের রূপ আরও বাড়িয়েছে। তবে রূপ বাড়লেও ঝিলের দুঃখও বাড়িয়েছে অতিবর্ষণ। ঝিলের পাড় ঘেঁষে যাওয়া ড্রেন থেকে ময়লা আর নোংরা পানি মিশে যাচ্ছে ঝিলে। অতিবর্ষণের কারণে ড্রেন দিয়ে অতিরিক্ত পানি পাচার না হওয়ার কারণেই এই বিপত্তি ঘটছে।

বুধবার দুপুরে ঝিলপাড়ে গিয়ে দেখা যায় ড্রেনের প্রতিটি ট্যাঙ্ক থেকেই ময়লা পানি উপচে পড়ছে। অধিক বৃষ্টি হলেই ড্রেনে আর পানি ধারণ করতে পারে না। এতে ঝিলের পানি পূর্বের অবস্থাতেই ফিরছে। ফের দুর্গন্ধ ছড়াচ্ছে ঝিলের পানি।

বৃষ্টিতে আটকা পড়া একজন মোবাইল ফোনে উপচে পড়া পানির ছবি তুলছিল। তারই প্রতিক্রিয়া, ‘এই শহরে কিছুই ভালো থাকবে না। কোটি কোটি টাকা ব্যয়ে হাতিরঝিল প্রকল্প। ত্রুটিপূর্ণ ড্রেনের কারণে ঝিলের পানি আগের অবস্থাতেই থাকছে। ময়লা আর গন্ধই ঝিলের সর্বনাশ করছে।

এএসএস/এআরএস/আরআইপি

আরও পড়ুন