ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মোদির খাবারের তালিকায় শত পদের নিরামিষ

প্রকাশিত: ০২:০১ পিএম, ২৭ মে ২০১৫

আগামী ৬ জুন দুইদিনের সফরে বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আতিথেয়তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে চলছে এলাহি বন্দোবস্ত। প্রায় একশো রকমের নিরামিষ রান্না করে সাজিয়ে দেওয়া হবে ভারতীয় এই প্রধানমন্ত্রীর সামনে। এমন খবর প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের একটি প্রভাবশালী দৈনিক।

মোদি নিরামিষভোজী হওয়ায় এ ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ। ভারতীয় পত্রিকাটি বলছে- বাংলাদেশ যাবেন, অথচ মাছ খাবেন না, তা কখনো হয়! অথবা ঢাকার বিখ্যাত কাচ্চি বিরিয়ানি, কিংবা মাংসের নানা কিসিমের পদ। খাবেন না! কিন্তু কী করা যাবে। প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একে স্বল্পাহারী, তাই শাকাহারী (নিরামিষভোজী)। মাছ-মাংস ছুঁয়েও দেখেন না তিনি। তাতে যদিও ঘাবড়ে যায়নি বাংলাদেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে চলছে এলাহি বন্দোবস্ত, একশো রকমের নিরামিষ পদ রেঁধে সাজিয়ে দেওয়া হবে অতিথি নরেন্দ্র মোদির সামনে।

পত্রিকাটি লিখেছে- মোদির খাদ্য তালিকার মূল অন্ন-পদটি হল ‘ভাঘারেলি খিচুড়ি’। উপকরণ মসুর ডাল ও নানা ধরনের সবজি। একে বাংলাদেশে মশালা খিচুড়িও বলে। সঙ্গে থাকবে নানা ধরনের এবং স্বাদের ডালনা, সর্ষে দিয়ে সজনে ডাঁটা, আমের চাটনি, সেও নানা স্বাদের। থাকবে মোদির নিজস্ব পছন্দ ‘ভিন্ডি কড়ি’, ভিন্ডি অর্থাৎ ঢ্যাঁড়শ আর দুধ দিয়ে তৈরি। মোদির পছন্দের গুজরাটি খাবার ‘সাদা খাট্টা ধোকলা’ও থাকবে৷ এসবের সঙ্গে থাকবে তাজা ফল, আর অবশ্যই বাংলাদেশের বিখ্যাত পিঠেপুলি, পায়েস, ক্ষীর, সন্দেশ।

পত্রিকাটি আরো জানায়- নেপালে সার্ক শীর্ষ সম্মেলন চলার সময়ই ভারতের প্রধানমন্ত্রীর অন্য ধরনের খাদ্যাভ্যাস সংবাদমাধ্যমের নজরে আসে। সাংবাদিকরা রীতিমত খুঁটিয়ে খুঁটিয়ে জানতে চান, কী কী খেতে পছন্দ করেন তিনি। তখনই মোদি বলেছিলেন, তিনি খিচুড়ি খেতে ভালোবাসেন। এছাড়া যে কোনো সবজি। খাওয়া নিয়ে কোনো বিলাসিতা নেই তার। তিনি চান না যে তার খাওয়া দাওয়া নিয়ে লোকে অসুবিধেয় পড়ুক। তিনি স্রেফ সুস্থ, সবল থাকতে চান। যদিও মোদিকে আপ্যায়ন করতে গিয়ে অসুবিধা যে হয় না, তা নয়। গত সেপ্টেম্বরে মোদি যখন জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে যান, তখন নবরাত্রি পালিত হচ্ছিল ভারতে। দিনক্ষণ মেনে নবরাত্রির উপোস করছিলেন মোদি। যে কারণে মার্কিন প্রেসিডেন্ট ওবামার দেওয়া নৈশভোজে খাবার খাওয়া দূরে থাক, এক চুমুক পানিও খাননি তিনি।

জানা গেছে-এবার বাংলাদেশ সফরের দিন ঠিক হতেই খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তর থেকে নরেন্দ্র মোদির পছন্দের খাদ্য তালিকা জানতে চাওয়া হয়। তিনি কী কী খান না, সেটাও জেনে নেওয়া হয়। দিল্লি এবং ঢাকার মধ্যে দূতাবাস মারফৎ এই নিয়ে বিস্তারিত তথ্য বিনিময় চলছে।

এসএইচএস/আরআইপি